শিশুদের মিড-ডে মিলের খিচুড়িতে সাপ, আতঙ্ক বীরভূমে

আজ বিকেল: মিড-ডে মিলের খাবারে মিলল সাপ, এই দেখেই আতঙ্কে অসুস্থ শিশু ও তাদের মায়েরা। এদিন চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে বীরভূমের রাজনগরের রানিগ্রামে। জানা গিয়েছে, রানিগ্রামের ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্রের পরিষ্কার পরিচ্ছন্নতা নিয়ে অনেকদিন ধরেই প্রশ্ন উঠছিল। অভিভাবকদের অভিযোগ ছিল, অঙ্গনওয়াড়ি কেন্দ্রের রাঁধুনি থেকে পরিচালনার দায়িত্ব থাকা প্রত্যেকেই কোনওরকম পরিচ্ছন্নতা বোধ নিয়ে সচেতন নন। বার বার তাঁদের

5ce9a4bdd2a65419a558ea899ed094b2

শিশুদের মিড-ডে মিলের খিচুড়িতে সাপ, আতঙ্ক বীরভূমে

আজ বিকেল: মিড-ডে মিলের খাবারে মিলল সাপ, এই দেখেই আতঙ্কে অসুস্থ শিশু ও তাদের মায়েরা। এদিন চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে বীরভূমের রাজনগরের রানিগ্রামে। জানা গিয়েছে, রানিগ্রামের ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্রের পরিষ্কার পরিচ্ছন্নতা নিয়ে অনেকদিন ধরেই প্রশ্ন উঠছিল। অভিভাবকদের অভিযোগ ছিল, অঙ্গনওয়াড়ি কেন্দ্রের রাঁধুনি থেকে পরিচালনার দায়িত্ব থাকা প্রত্যেকেই কোনওরকম পরিচ্ছন্নতা বোধ নিয়ে সচেতন নন। বার বার তাঁদের বিরুদ্ধে অভিযোগ উঠলেও কেউই নিজেদের শোধরানোর চেষ্টা করেননি।

মঙ্গলবার অঙ্গনওয়াড়ি কেন্দ্রের এক শিশুর খাবারে সাপের দেখা মেলে। বিষয়টি জানাজানি হতে সময় নেয়নি, তবে ততক্ষণে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আসরে নেমে পড়েছেন অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মীরা। তাঁরা প্রত্যেককে মিড-ডে মিলের খিচুড়ি খেতে নিষেধ করেন। তবে নিষেধাজ্ঞার খবর ছড়ানোর আগেই প্রা ৪০টি শিশু তাদের মায়েরা খিচুড়ি খেয়ে নিয়েছেন। এদিকে খাবারে সাপের উপস্থিতির কথা শুনেই একে একে অসুস্থতার খবর আসতে শুরু করে। তড়িঘড়ি সকলকে সিউড়ি সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।সবমিলিয়ে ৪৪জনকে হাসপাতালে ভর্তি করা হয়, তবে প্রাথমিক চিকিৎসার পর ৪৩জনকে ছেড়েও দেওয়া হয়েছে। এই মুহূর্তে একজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁকে জরুরি বিভাগে ভর্তি রাখা হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, সাপের বিষক্রিয়ায় নয়, এদিন রানিগ্রাম থেকে আসা বেশিরভাগ রোগীই আতঙ্কে অসুস্থ হয়ে পড়েছেন। তবে বর্তমানে তাঁদের শারীরিক অবস্থা ভালোর দিকে। স্থানীয়রা জানিয়েছেন, ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্র থেকে প্রতিদিন ৭০ জনের জন্য খিচুড়ি যায়, সেখানে কীকরে খাবারের পরিচ্ছন্নতা বিঘ্নিত হয় তা তদন্ত করে দেখতে হবে। এদিনের খিচুড়িতে পাওয়া সাপটি হল তেলেঙ্গা। কীকরে খাবারের মধ্যে সেটিগেল তা খতিয়ে দেখার দাবিতে শুরু হয়েছে বিক্ষোভ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *