উচ্চমাধ্যমিকের পর নতুন ভবিষ্যতের শুরু, বেছে নিন পছন্দের বিষয়

আজ বিকেল: উচ্চমাধ্যমিক পাশ করা মানেই চোখের সামনে হাজারো সুয়োগ খুলে যাওয়ার সময় এসে যাওয়া। এখন শুধু নিজের জন্য সঠিক বিষয়টি বেছে নিয়ে আগামীর পথে পা বাড়াতে হবে। তবে ভেবেচিনেত বিষ্য় নির্বাচন এসময় খুব প্রয়োজনীয়। কেননা শুধু সুয়োগ এলেই তো চলবে না, প্রতিয়োগিতাও বেড়েছে। কোন পথে গেল সমস্ত সমস্যাকে দূর করে সাফল্য আসবে তা এখনই

4f4f1ede34bfd35ca6413c4cd31eb8fd

উচ্চমাধ্যমিকের পর নতুন ভবিষ্যতের শুরু, বেছে নিন পছন্দের বিষয়

আজ বিকেল: উচ্চমাধ্যমিক পাশ করা মানেই চোখের সামনে হাজারো সুয়োগ খুলে যাওয়ার সময় এসে যাওয়া। এখন শুধু নিজের জন্য সঠিক বিষয়টি বেছে নিয়ে আগামীর পথে পা বাড়াতে হবে। তবে ভেবেচিনেত বিষ্য় নির্বাচন এসময় খুব প্রয়োজনীয়। কেননা শুধু সুয়োগ এলেই তো চলবে না, প্রতিয়োগিতাও বেড়েছে। কোন পথে গেল সমস্ত সমস্যাকে দূর করে সাফল্য আসবে তা এখনই বুঝেশুনে ঠিক করে নিতে হবে। চলুন দেখে নিই উচ্চশিক্ষার জন্য ঠিক কী কী পথ রয়েছে।

ইঞ্জিনিয়ারিং পড়তে চাইলে চারবছরের বিটেক কোর্স করতে হবে। এজন্য ইএএমসিইটি, আইআইটিএআই অথবা বিআইটিএসএটি-র মতো কোনও প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সিএসইষ আইটি, ইসিই, ইইই. সিভিল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, এগ্রিকালচারাল, অটোমোবাইল, বায়োমেডিক্যাল, বায়ো টেকনোলজি, সেরামিক ইঞ্জিনিয়ারিং, মেরিন, মাইনিং, এনভায়রনমেন্টাল, ইন্ডাস্ট্রিয়াল, সিল্ক অ্যান্ড টেস্কসাইল ইঞ্জিনিয়ারিং পড়তে পারেন। ডাক্তারি পড়তে চাইলে সুযোগ রয়েছে ইএএমসিইটি প্বেশিকায় উত্তীর্ণ হলেই মেডিসিন, এমবিবিএস, ইউনানি, আয়ুর্বেদিক, ভেটেরিনারি, এগ্রিকালচার, যোগ-ন্যাচারোপ্যাথি, ডেন্টাল ও ফিডিওথেরাপি নিয়ে পড়া যায়। সেনা বিভাগে কাজ করতে চাইলে স্থল বায়ু ও নৌসেনা পদে পড়ার সুযোগ রয়েছে। শিক্ষক হওয়ার জন্য জেনারেল লাইনে পড়াশোন াকরে চাকরির পরীক্ষায় বসা নাহলে, ইনটেরিয়র, ফ্যাশন ডিজাইনিং, জুয়েলারি ডিজাইনিং, আইন, জার্নালিজম, ফরেন ল্যাঙ্গুয়েজ, ফায়ার সেফটি, হোম সায়েন্স, হোটেল ম্যানেজমেন্ট. রুরা ডেভেলপমেন্ট, ফিল্ম মেকিং, নিউজ রিডিং অ্য়াংকারিং, ফোটোগ্রাফি।

শুধু পছন্দের বিষয় নিয়ে এবার দিনের পর দিন পরিশ্রম করে যাওয়া। এখন থেকে মন দিয়ে খাটলে সেই বিষয়ে শুধু যোগ্য নয় বিশেষ দক্ষতা অর্জন করে সুপ্রতিষ্ঠিত হওয়াটা শুধু সময়ের অপেক্ষা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *