প্রাথমিকে শিক্ষক হওয়ার D.EL.Ed কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি

পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদ অনুমোদিত ও এনসিভিটি স্বীকৃত প্রতিষ্ঠানে দুবছরের রেগুলার ডি.এল.এড কোর্সে ভর্তি শুরু হয়েছে। রাজ্যের প্রাইমারি শিক্ষক নিয়োগের টেট পরীক্ষায় বসতে গেলে অন্যান্য যোগ্যতার সাথে ডি.এল.এড কোর্স পাশ থাকতে হবে। এখন ২০১৯-২০২১ সেশনের জন্য ভর্তি চলছে। যোগ্যতা: যে কোন শাখায় ৫০% নম্বর সহ(ত:জা/ত:উ:জা:/ওবিসি/প্রতিবন্ধী ও প্রাক্তন সমরকর্মীদের ক্ষেত্রে ৪৫%) উচ্চমাধ্যমিক পাশ। পরিবেশবিদ্যা বাদে সেরা ৫

59dada62d4bcdde9bd9c0221a0d709f7

প্রাথমিকে শিক্ষক হওয়ার D.EL.Ed কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি

পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদ অনুমোদিত ও এনসিভিটি স্বীকৃত প্রতিষ্ঠানে দুবছরের রেগুলার ডি.এল.এড কোর্সে ভর্তি শুরু হয়েছে। রাজ্যের প্রাইমারি শিক্ষক নিয়োগের টেট পরীক্ষায় বসতে গেলে অন্যান্য যোগ্যতার সাথে ডি.এল.এড কোর্স পাশ থাকতে হবে। এখন ২০১৯-২০২১ সেশনের জন্য ভর্তি চলছে।

যোগ্যতা: যে কোন শাখায় ৫০% নম্বর সহ(ত:জা/ত:উ:জা:/ওবিসি/প্রতিবন্ধী ও প্রাক্তন সমরকর্মীদের ক্ষেত্রে ৪৫%) উচ্চমাধ্যমিক পাশ। পরিবেশবিদ্যা বাদে সেরা ৫ বিষয়ের স্কোর যোগ করে ন্যূনতম শতাংশ কত হচ্ছে তা হিসেব করতে হবে। উচ্চমাধ্যমিকে কম্পালসারি বিষয় হিসেবে ১০০ নম্বরের বাংলা/হিন্দি/উর্দু/নেপালি/সাওতালির যে কোন একটি বিষয় ও দ্বিতীয় ভাষা। হিসেবে ১০০ নম্বরের ইংরেজি অবশ্যই পড়তে হবে। ভোকেশনাল শাখায় ৫০% নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাশ ছেলেমেয়েদের জন্য ৪% আসন সংরক্ষিত রয়েছে। বেসরকারি প্রতিষ্ঠানের মোট আসনের ১০% ম্যানেজমেন্ট কোটায় ভর্তি নেওয়া হবে। প্রতিটি সরকারি প্রতিষ্ঠানের ৫টি আসন কর্মরত শিক্ষকদের জন্য সংরক্ষিত।

বয়স: ১ জুলাই, ২০১৯ অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমা ৩৫ বছর (ত:জা/ত:উ:জা:/ওবিসি/প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৪০ বছর ওবিসি প্রার্থীদের জন্য ৩৮ বছর)।প্রাক্তন সমরকর্মীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন। কর্মরত যেসমস্ত শিক্ষক ৩ সেপ্টেম্বর, ২০১৯ এর আগে চাকরি পেয়েছেন তাদের ক্ষেত্রে কোন বয়সের কোন ঊর্ধ্বসীমা নেই উচ্চমাধ্যমিকে পাওয়া নম্বরের ভিত্তিতে মেধাতালিকা তৈরি হবে। কোর্স শুরু হবে জুলাই মাসে। অনলাইনে ১২ই জুন , ২০১৯ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে। ওয়েবসাইট www.wbsed.gov.in ।

আবেদনের লিঙ্ক: Online Application for Admission to Two Year D.EL.ED course (Regular/ face to face mode) for the session 2019-2021’

আবেদনের ফি: ত:জা/ত:উ:জা:/প্রতিবন্ধী প্রার্থীদের ১৫০ টাকা ও অন্যান্য প্রার্থীদের ৩০০ টাকা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *