স্থায়ীকরণের দাবিতে রাজপথে নামছেন অতিথি শিক্ষকরা

আজ বিকেল: ২০১০-র পরে রাজ্যের বিভিন্ন কলেজে নিযুক্ত অতিথি অধ্যাপকরা অবহেলিত। মাসিক তিন থেকে চার হাজার টাকা বেতনেই তাঁদের কলেজে শিক্ষকতা করতে হচ্ছে। কিন্তু বাম-আমলে নিযুক্ত আংশিক সময়ের শিক্ষকরা সম্মান দক্ষিণা থেকে শুরু করে ৬০ বছর পর্যন্ত চাকরির স্থায়িত্ব সবই পেয়েছেন। বর্তমান সরকার সমস্ত সুযোগ সুবিধাই এঁদের দিয়েছে। কিন্তু ২০১০-র পর যাঁরা কলেজে শিক্ষক হিসেবে যোগ

9c687e4630cee01abb2c7bc664df5de9

স্থায়ীকরণের দাবিতে রাজপথে নামছেন অতিথি শিক্ষকরা

আজ বিকেল:  ২০১০-র পরে রাজ্যের বিভিন্ন কলেজে নিযুক্ত অতিথি অধ্যাপকরা অবহেলিত। মাসিক তিন থেকে চার হাজার টাকা বেতনেই তাঁদের কলেজে শিক্ষকতা করতে হচ্ছে। কিন্তু বাম-আমলে নিযুক্ত আংশিক সময়ের শিক্ষকরা সম্মান দক্ষিণা থেকে শুরু করে ৬০ বছর পর্যন্ত চাকরির স্থায়িত্ব সবই পেয়েছেন। বর্তমান সরকার সমস্ত সুযোগ সুবিধাই এঁদের দিয়েছে। কিন্তু ২০১০-র পর যাঁরা কলেজে শিক্ষক হিসেবে যোগ দিয়েছেন,  তাঁরা কিন্তু বঞ্চিতই রয়ে যাচ্ছেন। এবার নিজেদের অধিকার বুঝে নিতে আগামী ৯ তারিখ পথে নামতে চলেছেন রাজ্যের অতিথি শিক্ষকরা।

শিক্ষকদের একটাই দাবি, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় যখন বিরোধী নেত্রী হিসেবে বাংলার রাস্তায় জন অধিকার রক্ষায় সরব হয়েছেন, সেই সময় এই শিক্ষকরাই তাঁকে সমর্থন জুগিয়েছেন। এখন জাতীয় খসড়া শিক্ষানীতির কোপে পড়ে যেকোনওদিন তাঁদের চাকরি চলে যেতে পারে। তৃণমূল সরকারের কাছে শিক্ষকদের আবেদন, অতিথি শিক্ষকদের জন্য কিছু করুন।

ন্যায্য অধিকার বুঝে নেওয়ার জন্য লড়াইতে নামতে পিছপা নন অতিথি শিক্ষকরা। আগামী ৯ জুন হাজরা মোড়েই অতিথি শিক্ষকরা অবস্থান বিক্ষোভ শুরু করছেন। চাকরির স্থায়ীকরণের দাবিতে মুখ্যমন্ত্রীর সঙ্গেই দেখা করতে চান তাঁরা। যতক্ষণ না বিক্ষোভ মঞ্চে এসে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে তিনি আলোচনায় বসবেন, ততক্ষণ অবস্থান বিক্ষোভ চলবে। মুখ্যমন্ত্রীর থেকে ইতিবাচক আশ্বাস পেলেই বিক্ষোভ সমাবেশ তুলে নেওয়া হবে, নাহলে নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *