টেক্সটাইল শিল্পে ডিপ্লোমা করে স্বনির্ভর হওয়ার সুযোগ, মিলবে ভাতা

কলকাতা: টেক্সটাইল প্রসেসিংয়ের পোস্ট ডিপ্লোমা কোর্সে ভর্তি নেবে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ হ্যান্ডলুম টেকনোলজি। কোর্সটি করানো হবে বেনারস এবং সালেমে। এটি ভারত সকারের বস্ত্র মন্ত্রকের অধিনস্ত একটি প্রতিষ্ঠান। কোর্সের মেয়াদ দেড় বছর। কোর্স চলাকালীন স্টাইপেনড পাওয়া যাবে। কোর্স শুরু জুলাই থেকে। শিক্ষাগত যোগ্যতা: হ্যান্ডলুম টেকনোলজি, হ্যান্ডলুম অ্যান্ড টেক্সটাইল টেকনোলজি, টেক্সটাইল টেকনোলজি, টেক্সটাইল কেমিস্ট্রি, প্রসেসিং টেক্সটাইল- যে

b9a863a991c9c9fd83af19439f8d6cd5

টেক্সটাইল শিল্পে ডিপ্লোমা করে স্বনির্ভর হওয়ার সুযোগ, মিলবে ভাতা

কলকাতা: টেক্সটাইল প্রসেসিংয়ের পোস্ট ডিপ্লোমা কোর্সে ভর্তি নেবে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ হ্যান্ডলুম টেকনোলজি। কোর্সটি করানো হবে বেনারস এবং সালেমে। এটি ভারত সকারের বস্ত্র মন্ত্রকের অধিনস্ত একটি প্রতিষ্ঠান। কোর্সের মেয়াদ দেড় বছর। কোর্স চলাকালীন স্টাইপেনড পাওয়া যাবে। কোর্স শুরু জুলাই থেকে।

শিক্ষাগত যোগ্যতা: হ্যান্ডলুম টেকনোলজি, হ্যান্ডলুম অ্যান্ড টেক্সটাইল টেকনোলজি, টেক্সটাইল টেকনোলজি, টেক্সটাইল কেমিস্ট্রি, প্রসেসিং টেক্সটাইল- যে কোন বিষয়ে ৩ বছরের ডিপ্লোমা। অথবা সায়েন্সের যেকোনো শাখায় গ্র্যাজুয়েট বা হোম সায়েন্সে বিএসসি। নিয়মানুসারে ওবিসি ও তপসিলি প্রার্থীদের জন্য আসন সংরক্ষিত থাকবে। প্রার্থী বাছাই হবে শিক্ষাগত যোগ্যতা ও কাউন্সেলিংয়ের মাধ্যমে। স্টাইপেনড পাওয়া যাবে মাসিক ১,৫০০ টাকা।

আবেদন করার পদ্ধতি: আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। আবেদনের বয়ান ডাউনলড করা যাবে এই ওয়েবসাইট থেক www.handlooms.nic.in পূরণ করবেন যথাযথ ভাবে। প্রয়োজনীয় নথিপত্র সহ পূরণ করা আবেদন পত্র ২০ জুনের মধ্যে পাঠাতে হবে। বেনারসের ক্ষেত্রে: The Director Indian Institute of Handloom Technology, Chowkaghat, Varanasi-221002(UP) ।  সালেমের ক্ষেত্রে: The Director Indian Institute of Handloom Technology, Foulkes Compound, Thillai Nagar, Salem-636 001 (Tamilnadu) । আরও তথ্যের জন্য দেখুন উপরোক্ত ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *