হিসাবরক্ষক পদে সার্টিফিকেট কোর্স, কাজের সুযোগ প্রচুর

কলকাতা: যে কোন সংস্থায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে হিসাবরক্ষক পদের। কাজ ও দায়িত্ব অনুসারে এই পদের নাম অডিটর বা অ্যাকাউন্ট ম্যানেজার বা ফিনান্স ম্যানেজার। সমিক্ষা অনুযায়ী সারা দেশে শিল্প সংস্থায় এন্ট্রি লেভেলের অ্যাকাউন্টেন্ট সবচেয়ে বেশি চাহিদা। ওই সমিক্ষা অনুযায়ী আগামী ২ বছরের দেশের নানা শিল্প সংস্থায় এন্ট্রি লেভেলে অন্তত ২-৩ লাখ পেশাদারদের কাজের সুযোগ তৈরি হবে। অথচ

d4d88065bbd5edfe8dfb75ccc60307de

হিসাবরক্ষক পদে সার্টিফিকেট কোর্স, কাজের সুযোগ প্রচুর

কলকাতা: যে কোন সংস্থায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে হিসাবরক্ষক পদের। কাজ ও দায়িত্ব অনুসারে এই পদের নাম অডিটর বা অ্যাকাউন্ট ম্যানেজার বা ফিনান্স ম্যানেজার। সমিক্ষা অনুযায়ী সারা দেশে শিল্প সংস্থায় এন্ট্রি লেভেলের অ্যাকাউন্টেন্ট সবচেয়ে বেশি চাহিদা। ওই সমিক্ষা অনুযায়ী আগামী ২ বছরের দেশের নানা শিল্প সংস্থায় এন্ট্রি লেভেলে অন্তত ২-৩ লাখ পেশাদারদের কাজের সুযোগ তৈরি হবে।

অথচ চাহিদা অনুযায়ী দক্ষ পেশাদারদের যথেষ্ট অভাব রয়েছে। শিল্প সংস্থায় অ্যাকাউন্টেন্টদের কাজের সেই পুরনো ধারা পালটে গেছে। সব ক্ষেত্রে অনলাইন অনলাইন পদ্ধতি চালু হওয়ায় হিসাব শাস্ত্রের কাজের ক্ষেত্রেও এসেছে অনলাইন অ্যাকাউন্টেন্ট। আজকের দিনে একজন অ্যাকাউন্টেন্টকে শুধুমাত্র সংস্থার হিসাবনিকাশের কাজ করতে হয়না ,তারা পাশাপাশি টাস্ক রিটার্ন, ফাইল রিটার্ন, ইনকাম টাস্ক ফাইলিং, জিএসটি ইত্যাদির কাজও করতে হয়। এককথায় অ্যাকাউন্টেন্ট হউয়ার জন্য মাল্টি স্কিলিং বা বহুমুখি কর্মদক্ষতা অর্জন করতে হয়।

শিক্ষাগত যোগ্যতা:  যেকোনো শাখার উচ্চমাধ্যমিক পাশ বা সমতুল কোর্স পাশ ছেলেমেয়েরা ক্যাট এর এন্ট্রি লেভেলে ভর্তি হতে পারেন। বছরে ২ বার নাম নথিভুক্ত করা যায়। জুন মাসের পরীক্ষার জন্য ৩১ জানুয়ারির মধ্যে ও ডিসেম্বর মাসের পরীক্ষার জন্য ৩১ জুলাইয়ের মধ্যে নাম নথিভুক্ত করতে হবে।

কোথায় যোগাযোগ করবেন: দি ইন্সটিটিউট অফ কোস্ট অ্যাকাউন্ট অফ ইন্ডিয়া, ফোন- (০৩৩)৪০৩৬৪৭৭০/৮৩০১১। ওয়েবসাইট- www.icmai.in ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *