‘ডিজাস্টার মোদি’র নামে ছবি হওয়া উচিত, শিল্প সমালোচনায় দিদি, বিতর্ক

তিয়াষা গুপ্ত: অক্সিডেন্টাল পিএম- ছবি হিসেব ভালো না খারাপ? সেটা তর্ক সাপেক্ষ। সবে ছবি মুক্তি পেয়েছ। তা নিয়ে বিক্ষোভও দেখানো হয়েছে। এর সমালোচনায় এবার মুখর হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, সামনে ভোটের দিকে তাকিয়ে অ্যাক্সিডেন্টাল ছবিটি বানানো হয়েছে। এতে তথ্য বিকৃত করা হয়েছে। এটা একটা ছবি। তাতে নান্দনিক বোধের প্রতিফলন হয়েছে, কিনা তা

5d413ec3f5eeeb8f3bb7a7565fb42023

‘ডিজাস্টার মোদি’র নামে ছবি হওয়া উচিত, শিল্প সমালোচনায় দিদি, বিতর্ক

তিয়াষা গুপ্ত: অক্সিডেন্টাল পিএম- ছবি হিসেব ভালো না খারাপ? সেটা তর্ক সাপেক্ষ। সবে ছবি মুক্তি পেয়েছ। তা নিয়ে বিক্ষোভও দেখানো হয়েছে। এর সমালোচনায় এবার মুখর হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, সামনে ভোটের দিকে তাকিয়ে অ্যাক্সিডেন্টাল ছবিটি বানানো হয়েছে। এতে তথ্য বিকৃত করা হয়েছে।

এটা একটা ছবি। তাতে নান্দনিক বোধের প্রতিফলন হয়েছে, কিনা তা নিয়ে শিল্পের সমজদাররা আলোচনা করবেন, সেটাই তো স্বাভাবিক। রাজনীতি ও তার হাজার বিষয় বাদ দিয়ে ছবির তথ্য বিকৃতি নিয়ে মুখ খুললেন মমতা। এদিন উত্তর ২৪ পরগণায় এক জনসভায় মমতা বলেন, এবার ডিজাস্টার মোদির নামে আর একটা ছবি হওয়া উচিত। অর্থাৎ তিনি কাকে ইঙ্গিত করেছেন, তা বুঝে নিতে অসুবিধা হয় না। মোদীকে গব্বর সিং বলেই সমালোচনা করেন তিনি। তাঁর কথায়, আগে মোদী আয়নায় নিজের দিকে তাকান।

এই ছবি মুক্তির পরই বিভিন্ন সিনেমা হলে তাণ্ডব চালাচ্ছেন কংগ্রেস কর্মীরা। কোথাও কোথাও ছবি প্রদর্শন বন্ধ করে দেওয়া হয়েছে।
এদিকে এদিনের অনুষ্ঠানে তিনি যাত্রা শিল্পীদের তাঁর সরকারের বিভিন্ন প্রকল্পের ওপর যাত্রা করার অনুরোধ করেন। গ্রাম বাংলায় যাত্রার দারুণ প্রভাব রয়েছে। যাত্রার মাধ্যমে তিনি তাঁর প্রকল্পগুলি ছড়িয়ে দিতে চাইছেন। প্রশ্ন হল, তিনি এক দিকে অ্যাক্সডেন্টাল পিএম নিয়ে মোদীর সমালোচনা করছেন। আর অন্যদিকে যাত্রা শিল্পীদের বলে দিচ্ছেন, তাঁরা কী নিয়ে যাত্রা করবেন! এটা কি সরাসরি শিল্পের ওপর হস্তক্ষেপ নয়?

মোদী যদি ছবির মাধ্যমে ১৯-এর প্রচার করতে চান, তাহলে মমতাও কি একই কাজ করলেন না? অ্যাক্সিডেন্টাল পিএম ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অনুপম খের। ছবির ট্রেলার মুক্তির পরেই বিতর্ক মাথাচাড়া দিয়েছে। রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, লোকসভা ভোটের আগে এই ছবি প্রচার করে লাভবান হতে চাইছে বিজেপি। অন্যদিকে কংগ্রেস তেড়েফুঁড়ে আসরে নেমেছে। তাদের অভিযোগ, রাফালে থেকে কৃষক সমস্যা সহ আরো একাধিক ইস্যুতে নাজেহাল মোদী। তাই এভাবে মানুষের নজর ঘুরিয়ে দিতে তিনি এই অপকৌশল নিয়েছেন। এই ছবির মাধ্যমে প্রাক্তন প্রধানমন্ত্রীর ভাবমূর্তি কলঙ্কিত করার চেষ্টা করা হচ্ছে। কংগ্রেস এর প্রদর্শন রুখে দিতে জোর চেষ্টা চালাচ্ছে। ইতিমধ্যে সেই চেষ্টা শুরু হয়ে গেছে। কোথাও কোথাও সাফল্য পাচ্ছেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *