কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতির নাম সুপারিশ সুপ্রিম কোর্টের

কলকাতা: কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হচ্ছেন তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল বি নায়ার রাধাকৃষ্ণন। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে পাঁচ সদস্যের কলেজিয়াম বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নিয়েছে। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্ত ৩১ ডিসেম্বর অবসর নিয়েছেন। এখন প্রধান বিচারপতির দায়িত্বে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার। গতবছর জুলাইয়ে বিচারপতি রাধাকৃষ্ণন সংযুক্ত হায়দরাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব

dd6f94e41eb84d93581bbb818a7b8fc0

কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতির নাম সুপারিশ সুপ্রিম কোর্টের

কলকাতা: কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হচ্ছেন তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল বি নায়ার রাধাকৃষ্ণন। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে পাঁচ সদস্যের কলেজিয়াম বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নিয়েছে। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্ত ৩১ ডিসেম্বর অবসর নিয়েছেন। এখন প্রধান বিচারপতির দায়িত্বে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার।

গতবছর জুলাইয়ে বিচারপতি রাধাকৃষ্ণন সংযুক্ত হায়দরাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব নেন। তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশ হাইকোর্টে ভাগের পর তিনি তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি হন। এর আগে তিনি ছত্তিশগড় হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন। ৬০ বছরের রাধাকৃষ্ণনের বাবা, মা দুজনেই ছিলেন কেরলের কোল্লামের আইনজীবী। ১৯৮৩ থেকে তিনি তিরুঅনন্তপুরমের আদালতে আইনজীবী হিসেব পেশা শুরু করেন।

প্রধান বিচারপতি হিসেবে গত বছরের ৩১ ডিসেম্বর দেবাশিস করগুপ্ত অবসর নেওয়ায় পদটি শূন্য হয়। এই অবস্থায় ১০ জানুয়ারি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি সিক্রি, বোব্দে, রামান্না ও অরুণ মিশ্র ওই শূন্যপদ পূরণের উদ্দেশ্যে বৈঠকে (কলেজিয়াম) বসেছিলেন।

১ জানুয়ারি বিচারপতি রাধাকৃষ্ণণ সদ্যগঠিত তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতির দায়িত্বগ্রহণ করেছিলেন। তার আগে তিনি ২০১৮ সালের জুলাই মাস থেকে হাইকোর্ট অব জুডিকেচার অ্যাট হায়দরাবাদের প্রধান বিচারপতি ছিলেন। যেখান থেকে অন্ধ্র ও তেলেঙ্গানার মামলা চলত। সম্প্রতি অমরাবতীতে অন্ধ্রপ্রদেশের জন্য আলাদা হাইকোর্ট হওয়ার পর তিনি তেলেঙ্গানা হাইকোর্টের দায়িত্ব নেন। প্রসঙ্গত, ২০০৪ সালের ১৪ অক্টোবর তিনি বিচারপতি হিসেবে নির্বাচিত হন। ২০১৭ সালের ১৮ মার্চ তিনি ছত্তিশগড় হাইকোর্টের প্রধান বিচারপতি হয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *