কুম্ভের জন্য সাগরে নাকি ভিড় কম হবে? কী বলছে সরকারি হিসেব?

অর্ধকুম্ভের জন্য সাগরে নাকি ভিড় কম হবে? কিন্তু মেলার অভিজ্ঞতা ঠিক উল্টো। সাগরের কে-১ বাসস্ট্যান্ডে এক অফিসারের কথায়, এবার কুম্ভর জন্য ভিড় কম হতে পারে। সেকথা শুনেই পাশ থেকে ভিন রাজ্যের এক পুণ্যার্থী প্রতিবাদ করলেন। কেন এমন বলছেন? অর্ধকুম্ভে তিন মাস ধরে স্নান চলবে। কিন্তু সাগরে মাত্র একদিন। বরং ভিড় বেশিই হবে। সরকারি হিসেব বলছে,

dd6f36a4245eb3197eb57025fedc7467

কুম্ভের জন্য সাগরে নাকি ভিড় কম হবে? কী বলছে সরকারি হিসেব?

অর্ধকুম্ভের জন্য সাগরে নাকি ভিড় কম হবে? কিন্তু মেলার অভিজ্ঞতা  ঠিক উল্টো। সাগরের কে-১ বাসস্ট্যান্ডে এক অফিসারের কথায়, এবার কুম্ভর জন্য ভিড় কম হতে পারে। সেকথা শুনেই পাশ থেকে ভিন রাজ্যের এক পুণ্যার্থী প্রতিবাদ করলেন। কেন এমন বলছেন? অর্ধকুম্ভে তিন মাস ধরে স্নান চলবে। কিন্তু সাগরে মাত্র একদিন। বরং ভিড় বেশিই হবে।

সরকারি হিসেব বলছে, গত শুক্রবার ও শনিবার বিকেল পর্যন্ত কাকদ্বীপ, কচবেড়িয়া, বেনুবণ ও সাগরের ১৫ হাজার বর্গ কিলোমিটার তীর্থযাত্রী শেডের ৮০ শতাংশ ভর্তি হয়ে গিয়েছে। যেখানে একটিতে এক লাখ মানুষ থাকতে পারেন। গত বছর ভিড় সামাল দিতে ১৩ জানুয়ারি কাকদ্বীপ লট-৮ থেকে কচুবেড়িয়া পর্যন্ত আড়াই থেকে তিন হাজার যাত্রী একসঙ্গে পারাপার করা বার্জ চালাতে হয়েছিল। এবার একদিন আগেই, ১২ জানুয়ারি থেকে ভিড় নিয়ন্ত্রণে বার্জ চালাতে হয়েছে। গত বছর ১১জানুয়ারি একদিনে উত্তরপ্রদেশে ও বিহার থেকে তীর্থযাত্রী নিয়ে বড় বাস এসেছিল ৭৬টি। এছাড়া রাজ্যের বিভিন্ন জায়গা থেকে ৪৪০টি বাস এসেছিল। এবার সেখানে এসেছে ১২০টি বাস এবং রাজ্য থেকে এসেছে ৪৩৩টি। গতবছর ১২ জানুয়ারি বাবুঘাট থেকে কাকদ্বীপ ও নামখানা পর্যন্ত বাস এসেছিল ৭৫০টি। ছোট গাড়ি এসেছিল ৬০০। এবার সেখানে এদিন সন্ধ্যা পর্যন্ত ৮৪০টি বড় বাস এসেছে। প্রশাসনের এক কর্তা জানান, গত ৯ তারিখ থেকে এদিন পর্যন্ত ৯ লাখের বেশি মানুষ মেলায় এসেছেন। স্নানের দিন সেই সংখ্যা ৩৫ লাখে পৌঁছে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *