গঙ্গাসাগর মেলার মাহাত্ম্য কী জানেন?

সাগর: কুম্ভ না সাগর, কার মাহাত্ম্য বেশি এ নিয়ে যখন বিতর্ক তুঙ্গে, সেই সময় এই দুই তীর্থস্থানের অধীশ্বর পুরীর শংকরাচার্য স্বামী নিশ্চলানন্দ সরস্বতী জানিয়ে দিলেন, দু’টির ক্ষেত্র আলাদা। এর মধ্যে সবচেয়ে বড় সাগরের মাহাত্ম্য। কারণ, প্রয়াগে কুম্ভ যেখানে হয়, সেখানে গঙ্গা, যমুনা বহমান হলেও অদৃশ্য সরস্বতী। সেই তিন ধারাকে গঙ্গা বয়ে নিয়ে কপিলমুনির এই সাধনক্ষেত্র

a6bf6cb5b3818fc25f6bb1a8ef866df5

গঙ্গাসাগর মেলার মাহাত্ম্য কী জানেন?

সাগর: কুম্ভ না সাগর, কার মাহাত্ম্য বেশি এ নিয়ে যখন বিতর্ক তুঙ্গে, সেই সময় এই দুই তীর্থস্থানের অধীশ্বর পুরীর শংকরাচার্য স্বামী নিশ্চলানন্দ সরস্বতী জানিয়ে দিলেন, দু’টির ক্ষেত্র আলাদা। এর মধ্যে সবচেয়ে বড় সাগরের মাহাত্ম্য। কারণ, প্রয়াগে কুম্ভ যেখানে হয়, সেখানে গঙ্গা, যমুনা বহমান হলেও অদৃশ্য সরস্বতী। সেই তিন ধারাকে গঙ্গা বয়ে নিয়ে কপিলমুনির এই সাধনক্ষেত্র সাগরের সঙ্গে মিলিয়ে দিয়েছে। স্বাভাবিকভাবে এর মাহাত্ম্য অনেক বেশি। স্নানের সময় অদৃশ্য হয়ে যোগী গন্ধর্ব ও দেবতারা এখানে আসেন। স্নান করে যান। রবিবার দুপুরে সাগরতটে  সাংবাদিক সম্মেলনে এই কথা বলেন শঙ্করাচার্য।

মুখ্যমন্ত্রী অনেকদিন ধরে সাগরমেলাকে সর্বভারতীয় বলে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়ে আসছেন কেন্ত্রীয় সরকারের কাছে। এদিন শঙ্করাচার্য নিজেই জানিয়ে দিলেন, সনাতন ভারতবর্ষের মুনি ঋষিরা অনেক আগেই সাগরমেলাকে সর্বভারতীয় তীর্থক্ষেত্র বলে স্বীকৃতি দিয়ে গিয়েছেন। তাই কেন্দ্রীয় সরকার কিংবা অন্য কেউ তা ঘোষণা করুক আর না করুক তাতে যায় আসে না। তিনি নিজেও এদিন এই মেলাকে সর্বভারতীয় মেলা বলে ঘোষণা করেন। বলেন, এখানে ভারত ও নেপাল থেকে হাজার হাজার মানুষ আসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *