আয়ুষ্মান প্রকল্প থেকে কেন সরে এলেন দিদি?

কলকাতা: আয়ুষ্মান প্রকল্প থেকে সরে এসেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আয়ুষ্মান ভারত প্রকল্পের ৪০ শতাংশের অংশীদারী রাজ্যের। তারপরেও প্রকল্পকে নিজেদের বলে প্রচার করছে বিজেপি। বাড়ি বাড়ি পাঠানো হচ্ছে লোগো লাগানো চিঠি। প্রতিবাদে প্রকল্প থেকে সরে দাঁড়ানো সিদ্ধান্ত নেয় রাজ্য। বৃহস্পতিবার নদিয়ার এক সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমরা আয়ুষ্মান প্রকল্পে যোগ দেব না। ভারত সরকারের

94886c06b8eb1099fbd789331d1225ca

আয়ুষ্মান প্রকল্প থেকে কেন সরে এলেন দিদি?

কলকাতা: আয়ুষ্মান প্রকল্প থেকে সরে এসেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আয়ুষ্মান ভারত প্রকল্পের ৪০ শতাংশের অংশীদারী রাজ্যের। তারপরেও প্রকল্পকে নিজেদের বলে প্রচার করছে বিজেপি। বাড়ি বাড়ি পাঠানো হচ্ছে লোগো লাগানো চিঠি। প্রতিবাদে প্রকল্প থেকে সরে দাঁড়ানো সিদ্ধান্ত নেয় রাজ্য।

বৃহস্পতিবার নদিয়ার এক সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমরা আয়ুষ্মান প্রকল্পে যোগ দেব না। ভারত সরকারের প্রতীকের পরিবর্তে কেন পদ্মফুল সহ প্রধানমন্ত্রীর মুখ রয়েছে লেটার হেডে?

কেন রাজ্য সরে দাঁড়াল?
ব্র্যান্ডিং নিয়ে রাজ্যের কিছু আপত্তি আছে। এছাড়া প্রকল্পের খরচ ৬০:৪০ আনুপাতিক হারে দেওয়ার চুক্তি হয়েছে। তা সত্ত্বেও এটা কেন্দ্রের প্রকল্প বলে প্রচার করা হচ্ছে। রাজ্য আগেই স্বাস্থ্যসাথী প্রকল্প শুরু করেছে। ফলে একই ধরণের প্রকল্পে থাকার প্রয়োজন বোধ করছে না রাজ্য। এই কারেণ সরে দাঁড়ানোর সিদ্ধান্ত।

আগে কারা ঘুরে দাঁড়িয়েছে?
এই প্রকল্প থেকে আগে যে সব রাজ্য সরে দাঁড়িয়েছে, তার মধ্যে অন্যতম ওড়িশা। সেখানে একই ধরণের রাজ্য সরকারের প্রকল্প চালু আছে। এই প্রকল্পে থেকে সুবিধা নিতে রাজি নন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও। আগেই সরে দাঁড়িয়েছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআর। প্রত্যেকেরই অভিযোগ প্রায় এক। নিজেদের রাজ্যে আলাদা করে স্বাস্থ্য সংক্রান্ত প্রকল্প থাকায় তাঁরা কেন্দ্রের প্রকল্পের প্রয়োজন অনুভব করছেন না।

রাজ্যের পরবর্তী পদক্ষেপ
রাজ্য যাতে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে তার উদ্যোগ নিতে শুরু করেছে কেন্দ্র। ১১ জানুয়ারি আয়ুষ্মান ভারত প্রকল্পের সিইও চিকিৎসক ইন্দু ভূষণ রাজ্যের কাছে অবস্থান পরিবর্তনের আবদেন করেছেন। চিঠিতে বলা হয়েছে, লেটার হেড কোনো হেলথ কার্ড নয়। এই প্রকল্পের যারা সুবিধা পাবে, সেই পরিবারগুলির মধ্যে সচেতনতা ছড়াতে এই উদ্যোগ। রাজ্যকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবদেন করা হলেও লেটার হেড যে পরিবর্তন করা হবে না, তা একপ্রকার নিশ্চিত সিইও-এর চিঠি থেকে।

আয়ুষ্মান ভারত প্রকল্প কী?
আয়ুষ্মান ভারত স্বাস্থ্য যোজনায় ১০ কোটি পরিবারের প্রায় ৫০ কোটি মানুষকে স্বাস্থ্যবীমার সুবিধা দেওয়া হবে। এতে ৫ লাখ টাকার স্বাস্থ্য বীমার সুবিধা পাবে প্রতিটি পরিবার। একবার চালু হলে এটাই হবে পৃথিবীর সর্ববৃহৎ স্বাস্থ্য়বীমা প্রকল্প। সরকার হাসপাতালে তো বটেই, বেসরকারি হাসপাতালেও এর সুবিধা পাওয়া যাবে। হাসপাতালে ভর্তির আগের ও পরের খরচ এতে ধরা থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *