ভোট আসতেই পুর-স্কুলে ইংরেজি যুক্ত করার উদ্যোগ পুরসভার

ভোট আসতেই পুর-স্কুলে ইংরেজি যুক্ত করার উদ্যোগ পুরসভার

কলকাতা: বেসরকারি স্কুলের সঙ্গে  সমানে সমানে টক্কর দিতে কলকাতার সব ভাষার পুর স্কুলকে ইংরেজি মাধ্যম করবে কলকাতা পুর নিগম।বেসরকারি নামী স্কুলে ছেলেমেয়েদের ভর্তি করতে আর পড়াশোনার খরচ চালাতে যেখানে বাবা মায়েদের নাভিশ্বাস ওঠে সেখানে এই সব স্কুলে বিনা বেতনে  শহরের ছেলেমেয়েরা অত্যাধুনিক শিক্ষার সুযোগ পাবেন বলে পুর কর্তাদের দাবি।

ইংরেজি মাধ্যমে রূপান্তরের জন্য ১২৫ শিক্ষককে বিশেষ প্রশিক্ষণ দেওয়ার আয়োজন করছে পুর শিক্ষা দফতর। সেজন্য স্কুলের পরিকাঠামো আরও আধুনিক ও উন্নত করে তোলা হবে। বর্তমানে কলকাতা পুর নিগময় শুধু ইংরেজি মাধ্যমের স্কুল রয়েছে ১৮টি। এই স্কুলগুলোতে পড়ুয়ার সংখ্যাও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। সে কথা মাথায় রেখে বাংলা মাধ্যম স্কুলেও যাতে ইংরেজিতে পড়ুয়ারা পড়তে পারে, সে ব্যবস্থা করতে চলেছে পুর নিগম।

এর পরে পুর নিগমর হিন্দি, উর্দু, ওড়িয়া মাধ্যম স্কুলেও যাতে ছাত্রছাত্রীরা ইংরেজি পড়তে পারে, সে বিষয়েও চিন্তাভাবনা চলছে।সম্প্রতি মেয়র পারিষদের বৈঠকে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে মেয়র পারিষদ (শিক্ষা) অভিজিৎ মুখোপাধ্যায় জানান, পুর স্কুলগুলোকে ইংরেজি মাধ্যমে রূপান্তরিত করাই লক্ষ্য। ধাপে ধাপে প্রতিটি স্কুলকেই ইংরেজি মাধ্যম করার লক্ষ্য রয়েছে পুর নিগমর।  প্রথম পর্যায়ে কলকাতা পুর নিগমর ৩৫টি স্কুলকে পরিবর্তিত করা হবে। বাংলা, হিন্দি, উর্দু, ওড়িয়া, প্রতিটা ভাষার স্কুলকেই ইংরেজি মাধ্যমে পরিণত করা হবে । যে ভাষার স্কুলকে ইংরেজি মাধ্যমে রূপান্তরিত করা হবে, সেই ভাষাকে দ্বিতীয় ভাষা হিসেবে রাখা হবে।

যেমন বাংলা মাধ্যমকে ইংরেজিতে রূপান্তরিত করতে হলে বাংলাকে দ্বিতীয় ভাষা হিসেবে রাখা হবে। এ জন্য পুর নিগমর বর্তমান ১২৫ জন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হবে। আগামী দিনে নতুন শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও ইংরেজি মাধ্যমের পড়ুয়াদের অগ্রাধিকার দেওয়া হবে। নিয়োগ হবে স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে। পুর নিগমসূত্রে জানা গেছে, শহরে পুর নিগমর ২৫৬টি স্কুল রয়েছে। এখনও পর্যন্ত শহরে ১৮টি ইংরেজি মাধ্যম স্কুল রয়েছে । বাংলা মাধ্যম স্কুল রয়েছে ১৫৭টি। এ ছাড়া রয়েছে অন্য ভাষার স্কুলও।‌

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেসরকারি স্কুলের বিশাল অঙ্কের ফি এবং ডোনেশান নিয়ে একাধিক বার ক্ষোভ প্রকাশ করেছেন। এরপরেই সরকার এবং সরকার পোষিত শিক্ষার মান আরও উন্নত করার জন্য পরোক্ষ ভাবে চাপ সৃষ্টি হয়েছে।রাজ্যের সমস্ত পুরসভা এবং নিগমের মধ্যে একমাত্র কলকাতা পুরনিগম প্রাথমিক স্কুল পরিচালনা করে। এই পুর প্রাথমিক স্কুলগুলোর মানোন্নয়নেও তৎপরতা শুরু হয়েছে।বিগত বেশ কয়েক দশক ধরে  শহরের পৌর প্রাথমিক স্কুলগুলোর হাল অত্যন্ত শোচনীয়।

পরিকাঠামো, শিক্ষকের অভাব সব মিলিয়ে ঘাটতির পরিমাণ বিপুল।স্কুল ছুটের সংখ্যাও বছর বছর লাফিয়ে লাফিয়ে বাড়ছে ।পড়ুয়ারাও এইসব স্কুল ছেড়ে বেসরকারি স্কুলের দিকে পা বাড়াচ্ছে। এই সময় সব পৌর প্রাথমিক স্কুল মিলিয়ে মোট ছাত্র সংখ্যা পঁচিশ হাজার।স্থায়ী অস্থায়ী মিলিয়ে প্রায় হাজার খানেক শিক্ষক এসব স্কুলে পড়ান।খুব তাড়াতাড়ি শিক্ষকের সংখ্যা বাড়ানো হবে বলে আশ্বাস দিয়েছেন মেয়র পারিষদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *