কত সহজে নামতা শেখাচ্ছেন শিক্ষিকা! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও

কত সহজে নামতা শেখাচ্ছেন শিক্ষিকা! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও

4aa4c0cd9ba3552b8f0e1cecc58b7872

নয়াদিল্লি: কর্মক্ষেত্রে নিজেদের যোগ্যপ্রাপ্য আদায়ের জন্য শিক্ষকমহল যতই সোচ্চার হোন না কেন আমাদের দেশে একশ্রেণীর শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতা মান এবং শিক্ষাদানের দুর্বল পদ্ধতি নিয়ে বিভিন্ন সময়ে যে উদাহরণ উঠে এসেছে তা কিন্তু তাদের শিক্ষক পদ নিয়েই প্রশ্ন তুলেছে। শিক্ষকতার জন্য নূন্যতম প্রশিক্ষণ, সদিচ্ছা এবং সর্বোপরি যুগোপযোগীভাবে ছাত্র ছাত্রীদের শিক্ষাদান পদ্ধতি, এই বিষয়ে উল্লেখযোগ্যভাবে গুরুত্বপূর্ণ।

কারণ দেশের শিক্ষার মান উন্নয়নে বিশেষ করে প্রাথমিক স্তর থেকে পড়ুয়াদের সঠিক পদ্ধতিতে প্রশিক্ষণের ক্ষেত্রে যা অপরিহার্য। আর এক্ষেত্রে সত্যিই প্রশংসার দাবি রাখেন শিক্ষিকা রুবি কুমারী। যাঁর নামতা শেখানোর অভিনব পদ্ধতি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। 'টিচার্স অফ বিহার' ফেসবুক পেজে শেয়ার করা একটি ভিডিও নজর কেড়েছে শিল্পপতি আনন্দ মহিন্দ্রা থেকে বলিউড বাদশা শাহরুখ খানেরও। ভিডিওটিতে দেখা যাচ্ছে দুই হাতের দশটি আঙ্গুলের সাহায্যে কত সহজেই ছোট ছোট পড়ুয়াদের নামতা শেখাচ্ছেন ওই শিক্ষিকা।

আর ছাত্রছাত্রীদের অঙ্কে ভীতি চিরপরিচিত একটি সাধারন সমস্যা। প্রাথমিক স্তর থেকেই ছাত্র-ছাত্রীদের কাছে দিন দিন যে বিষয়টি কঠিন হয়ে উঠতে থাকে তাহলো ম্যাথেমেটিক্স। আর এর মধ্যে একটি কঠিন হলো নামতা শেখা। শিখিকা রবি কুমারীর নামতা শেখানোর পদ্ধতি এমনই যা ছোট ছোট পড়ুয়াদের কাছে শুধু সহজবোধ্য নয় সঙ্গে বেশ মজাদার। বাঁকা জেলার বাউন্সি ব্লকে মাধ্যমিক স্কুলের শিক্ষিকা রুবি কুমারীর  নামতা শেখানোর ভিডিওটিতে দেখা যাচ্ছে ৯-এর ঘরের নামতা শেখাচ্ছেন তিনি। এর জন্য এক ছাত্রীকে পাশে দাঁড় করিয়ে দুটি হাতের মোট দশ আঙুলের নবম আঙ্গুলটিকে বেছে নিয়ে তার আগের ও পরের আঙুলগুলি গুনে কত সহজেই বেরিয়ে আসছে ৯ এর গুণিতক। শিক্ষিকার বতে মুখস্ত করে নামটা মনে রাখার প্রচলিত পদ্ধতি বেশ কঠিন।

সে ক্ষেত্রে এই পদ্ধতিতে নামতা মনে রাখাটা অনেক বেশি সহজ। শাহরুখ খান তো বলেই ফেললেন এরকম পদ্ধতি তাঁদের আমলে থাকলে অনেক সমস্যা সহজেই সমাধান হয়ে যেত। সদিচ্ছা থেকেই সহজ পদ্ধতির ভাবনা, ছোটদের প্রশিক্ষণের এই ভাবনা পড়াশোনায় যে শুধু নতুন মাত্রা যোগ করে তাই নয়, পাশাপাশি পড়ুয়াদের উৎসাহ বৃদ্ধি করে বলেও মনে করেন এই শিক্ষিকা। বিহারের শিক্ষা দফতরেরে অধিকর্তা বিনোদানন্দ ঝাঁ-র মতে রুবি কুমারী অন্যান্য শিক্ষক-শিক্ষিকাদের অনুপ্রেরণা হওয়া উচিত।  তাঁর এই জনপ্রিয়তায় খুশি স্কুলের অন্যান্য শিক্ষক-শিক্ষিকারাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *