ভোটের আগে স্মার্ট হচ্ছে একাধিক পুর-স্কুল, ক্লাসরুমের চেহারায় বদল

ভোটের আগে স্মার্ট হচ্ছে একাধিক পুর-স্কুল, ক্লাসরুমের চেহারায় বদল

efbd711df0fbb5b792744f4c0e1d886e

কলকাতা: স্মার্ট হচ্ছে দুনিয়া। এবার তার সঙ্গে স্মার্ট হচ্ছে কলকাতা পুরসভার স্কুলগুলিও। এবার পুরসভার স্কুলেও হবে স্মার্টক্লাসরুম। আপাতত পরীক্ষামূলকভাবে কলকাতা পুরসভার ১৩০ নম্বর ওয়ার্ড ও ৮২ নম্বর ওয়ার্ডের পুরস্কুলগুলিতে চালু হতে চলেছে স্মার্ট ক্লাসরুম। এই বিষয়ে সাফল্য পেলে ধীরে ধীরে পুরসভার অধীনস্ত বাকি স্কুলগুলিতেও এই ধরনের ক্লাসরুম চালু করার ভাবনা রয়েছে পুরকর্তৃপক্ষের।

ইতিমধ্যেই পুরসভার স্কুলগুলিকে বাংলা থেকে ইংরেজি মাধ্যমে রুপান্তর করার পদক্ষেপ নেওয়া হয়েছে। পড়ুয়া টানতেই এহেন ব্যবস্থা বলে জানাচ্ছেন পুর কর্তৃপক্ষ। এর পাশাপাশি পড়ুয়াদের মধ্যে যাতে স্কুলছুটের ঘটনা না ঘটে তাই আরও আকর্ষনীয়ভাবে ক্লাসে পড়ানোর উপায় খুঁজছে কর্তৃপক্ষ।

এই প্রসঙ্গে কলকাতা পুরসভার শিক্ষাবিভাগের মেয়র পারিষদ অভিজিত মুখোপাধ্যায় জানান, 'আপাতত পাইলট প্রজেক্ট হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সফল হলে বাকি স্কুলগুলিতেও আমরাও এই ধরনের স্মার্ট ডিজিটাল ক্লাস শুরু করব। এছাড়াও ধীরে ধীরে পুরসভার বাংলা মাধ্যমের সব স্কুলগুলিকেই ইংরেজি মাধ্যম করা হবে।' এই কাজের জন্য ইতিমধ্যেই দরপত্র ডেকেছে পুরকর্তৃপক্ষ। যেই সংস্থা এই কাজের বরাত পাবে তাঁরা সংশ্লিষ্ট স্কুলের শিক্ষক শিক্ষিকাদের স্মার্ট ডিজিটাল ক্লাসে পড়ুয়াদের পড়ানোর বিষয়ে প্রশিক্ষণ দেবে বলেও এদিন জানান তিনি।

এই ধরনের ক্লাসরুমে পড়ুয়াদের অনর্গল ইংরেজিতে কথা বলতে শেখানোর পাশাপাশি বিভিন্ন আদবকায়দাও শেখানো হবে| থাকবে ডিজিটাল বোর্ড| যেখানে জীবন্ত ছবি দেখিয়ে পড়ুয়াদের পাঠ্য বিষয়টিকে আরও আকর্ষনীয় করে তোলা হবে বলে জানান অভিজিতবাব। অন্যদিকে, পুরসভার ইংরেজি মাধ্যমের ১০টি স্কুলে কম্পিউটার ক্লাসের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি ইংরেজি মাধ্যমের পুরস্কুলগুলিতে পড়ুয়ার তুলনায় শিক্ষক শিক্ষিকার সংখ্যা বাড়ন্ত। সেই কারণে চব্বিশ হাজার শিক্ষক-শিক্ষিকা নিয়োগের প্রস্তাব রাজ্য সরকারের কাছে পাঠিয়েছে পুরকর্তৃপক্ষ। এই বিষয়ে খুব শীঘ্রই রাজ্য সরকারের প্রতিক্রিয়া আসবে বলে আশাবাদী তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *