লাটে ইনক্রিমেন্ট! বেতন জটিলতা কাটাতে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি প্রাথমিক শিক্ষকদের

অপশন ফর্ম-এ অসঙ্গতি  থাকায় ইনক্রিমেন্ট, নোশোনাল বেনিফিট পাচ্ছেন না প্রাথমিক শিক্ষকরা। আর্থিক ক্ষতির আশঙ্কা শিক্ষক মহলে।

কলকাতা:  একাধিক আন্দোলন, সরকারি পদক্ষেপ সত্ত্বেও প্রাথমিক শিক্ষকদের বর্ধিত বেতন সংক্রান্ত বিজ্ঞপ্তি ঘিরে অসঙ্গতি থেকেই গেল। গতবছর ১৩ ডিসেম্বর শিক্ষকদের বর্ধিত বেতনের বিজ্ঞপ্তি জারি হয়েছিল। এরপর অপশন ফর্ম পূরণ নিয়ে একাধিক বিষয়ে জটিলতা ও বিভ্রান্তি দেখা দেয়। সেখানে শিক্ষকদের ইনক্রিমেন্ট সংক্রান্ত কোনো ব্যাখ্যা না থাকায় প্রক্রিয়া শুরু হওয়ার পরেও বেতন বৈষম্য থেকেই গেছে। বিজ্ঞপ্তিতে হাইস্কুলে শিক্ষক থেকে প্রধান শিক্ষক হওয়ার ক্ষেত্রে, ইনক্রিমেন্ট দেওয়ার কথা উল্লেখ করা থাকলেও প্রাথমিক শিক্ষকদের ক্ষেত্রে সেবিষয়ে কোনও উল্লেখ নেই। কোনোপ্রকার বিভ্রান্তি বা অসঙ্গতি নিয়ে শিক্ষা দপ্তরের ব্যাখ্যা দেওয়ার কথা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা থাকলেও তার কার্যকর হয়নি। তাই আগামী দিনে বেতন কাঠামো নিয়েসমস্যা তৈরি হতে পারে বলে আশঙ্কা করছে শিক্ষক মহল।

এদিকে, নতুন বেতন কাঠামো অনুযায়ী প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির বিষয়টি  ১ আগস্ট ২০১৯ থেকে কার্যকর করা হয়। সেখানে, অন্যান্য সরকারি কর্মীদের ক্ষেত্রে ১ জানুয়ারি ২০২০ থেকে কার্যকর হয়েছে। সেই অনুসারে তাঁরা ১ জানুয়ারি ২০১৬ থেকে নোশনাল বেনিফিট পাচ্ছেন। শিক্ষকদের ক্ষেত্রে বেতন সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এই সুবিধার কথা উল্লেখ নেই বিজ্ঞপ্তিতে। ফলে বড় রকমের আর্থিক ক্ষতির আশঙ্কা করছ এবিষয়ে  মুখ্যমন্ত্রীর দ্রুত হস্তক্ষেপ দাবি করা হয়েছে প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *