আজ শুরু মাধ্যমিক, ৭ জেলায় বন্ধ ইন্টারনেট, প্রশ্ন ফাঁসের রোগ কাটবে?

আজ শুরু মাধ্যমিক, ৭ জেলায় বন্ধ ইন্টারনেট, প্রশ্ন ফাঁসের রোগ কাটবে?

কলকাতা:  মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। গতবার মাধ্যমিক পরীক্ষায় চরম বিশৃঙ্খলা দেখতে পাওয়া গিয়েছিল। প্রায় প্রতিদিন মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়। এবার তাই মাধ্যমিকের নকল রুখতে  তাই ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। রাজ্যের ৪২টি ব্লকে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত মধ্য শিক্ষা পর্ষদ নিয়েছে বলে জানা গিয়েছে। 

জানা গিয়েছে, রাজ্যের বেশ কিছু ব্লককে স্পর্শকাতর চিহ্নিত করা হয়েছে। প্রায় ৪২টি ব্লকে পরীক্ষার সময় ইন্টারনেট বন্ধের প্রস্তুতিও নেওয়া হচ্ছে। যার মধ্যে দক্ষিণ দিনাজপুর, মালদহ, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগণা, উত্তর ২৪ পরগণার বেশ কিছু ব্লককে চিহ্নিত করা হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের শীর্ষ আধিকারীকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা। জানা গিয়েছে, বৈঠকেই তিনি মধ্যশিক্ষা পর্ষদকে নির্দেশ দিয়েছেন, সংবেদনশীল ও স্পর্শকাতর এলাকাগুলো চিহ্নিত করে তার তালিকা রাজ্যের স্বরাষ্ট্র দপ্তরে পাঠাতে হবে। সেই তালিকা দেখেই স্বরাষ্ট্র দপ্তর ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত খতিয়ে দেখছে বলে জানা গিয়েছে। যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশকে সজাগ থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। 
এই বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮ জন। ২৮৩৯ টি কেন্দ্রে হচ্ছে মাধ্যমিক পরীক্ষা।তবে উল্লেখযোগ্যভাবে, এবারের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা কমেছে গতবারের তুলনায়। প্রায় ৩৩ হাজার কম পরীক্ষার্থী এবার পরীক্ষায় বসছে। এক্ষেত্রে পর্ষদের যুক্তি, পাশের হার বাড়ায় কমেছে পরীক্ষার্থীর সংখ্যা।  কেন্দ্রগুলিতে থাকবে কড়া নিরাপত্তা। মোবাইল ফোন নিষিদ্ধ করার পাশাপাশি স্মার্ট ঘড়ি পরার ওপরেও নিষিদ্ধধাজ্ঞা জারি করা হয়েছে। এমনকী শিক্ষকদেরও মোবাইল ও স্মার্ট ঘড়ি স্কুলের প্রধান শিক্ষকের কাছে জমা দিতে হবে। এই বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৮ ফ্রেবুয়ারি (মঙ্গলবার) প্রথম ভাষা-র পরীক্ষার মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *