স্কুল ছুটির মাঝেও সিলেবাস শেষ করাতে নয়া উদ্যোগ শিক্ষকদের

স্কুল ছুটির মাঝেও সিলেবাস শেষ করাতে নয়া উদ্যোগ শিক্ষকদের

871b2fb123c51534b64ba5122d08712b

কলকাতা: করোনা ভাইরাসের আতঙ্কের প্রভাব পড়েছে দেশ জুড়ে। ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১২৫ জন। তিন জনের মৃত্যু হয়েছে করোনায়। তবে ক‌লকাতায় এখনও কারও শরীরে করো‌না ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। তবে আগাম সতর্কতা হিসেবে বেশ কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত স্কুল কলেজ বন্ধের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পড়ুয়াদের সুরক্ষিত রাখতে এটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তবে এত দিনের ছুটিতে সিলেবাস কী করে শেষ হবে সেই নিয়ে চিন্তিত শিক্ষক-শিক্ষিকা থেকে অভিভাবকরা। কলকাতার দু’টি স্কুল তাই দ্বারস্থ হয়েছে অনলাইন পঠন পাঠ‌নের ওপর।

কলকাতার দুটি নামী বেসরকারী স্কুল ডিপিএস রুফী পার্ক এবং ফিউচার ফাউন্ডেশনে ইতিমধ্যে কিছু ক্লাসে অনলাইনে পড়ানো শুরু হয়েছে। এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত এক শিক্ষিকা জানান, আমরা এ রকম প্রক্রিয়া একটু অন্যরকম ভাবে আগেই শুরু করেছিলাম। প্রয়োজনের নিরিখে সেটা আরও কার্যকরী করার চেষ্টা করছি। কারণ, কবে আবার ক্লাস শুরু হবে তা এখনও নিশ্চিত নয়। পাঠ্যক্রম শেষ করার প্রশ্ন তো থাকবেই। এর পাশাপাশি, পড়ার সঙ্গে বড় ছেদ পড়ে গেলে পরে পড়ার মূল স্রোতে ফিরে আসতে পড়ুয়াদের সমস্যা হবে।

অন্য দিকে সারা বাংলা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ সভাপতি তরুণকান্তি তনস্কর জানিয়েছেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যে হারে ছুটি ঘোষণা হয়, তাতে পঠন-পাঠনে ভীষণ অসুবিধা হয়। শিক্ষকদের সিলেবাস কমপ্লিট করতে কালঘাম ছুটে যায়। এই পরিস্থিতি অনুরোধ করব, পরিস্থিতি স্বাভাবিক হলে যেন গরমের ছুটি একটু কমিয়ে দেওয়া হয়স। এর ফলে শিকক্ষক-শিক্ষিকাদের সিলেবাস শেষ করতে সুবিধা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *