লেখাপড়ায় সাফল্যের নেপথ্যে বাবার ভূমিকা এগিয়ে রাখছে পড়ুয়ারা: সমীক্ষা

সন্তানের পড়াশোনার ক্ষেত্রে কার ভূমিকা সবচেয়ে বেশি? মা না কি বাবার? এই প্রশ্ন অনেকের মনেই জেগেছে। সেই বিষয়েই সমীক্ষা চালাল বিশ্বের সর্ববৃহৎ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম ব্রেনলি। সংস্থাটির ভারতীয় ছাত্রদের ওপর চালানো সমীক্ষায় এক্ষেত্রে এগিয়ে রয়েছেন বাবারাই। তিন চতুর্থাংশ পড়ুয়ারাই মনে করেন, শিক্ষাক্ষেত্রে তাঁদের সাফল্যের নেপথ্যে বাবার ভূমিকাই সবচেয়ে বেশি।

025657e56af675586e6f7b4f8a91df70

 

নয়াদিল্লি: সন্তানের পড়াশোনার ক্ষেত্রে কার ভূমিকা সবচেয়ে বেশি? মা না কি বাবার? এই প্রশ্ন অনেকের মনেই জেগেছে। সেই বিষয়েই সমীক্ষা চালাল বিশ্বের সর্ববৃহৎ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম ব্রেনলি। সংস্থাটির ভারতীয় ছাত্রদের ওপর চালানো সমীক্ষায় এক্ষেত্রে এগিয়ে রয়েছেন বাবারাই। তিন চতুর্থাংশ পড়ুয়ারাই মনে করেন, শিক্ষাক্ষেত্রে তাঁদের সাফল্যের নেপথ্যে বাবার ভূমিকাই সবচেয়ে বেশি।

ব্রেনলি-র সমীক্ষায় অংশ নিয়েছে ২,১৩৭ জন পড়ুয়া। যাদের মধ্যে ৭৬.৩ শতাংশই পড়াশোনার ক্ষেত্রে বাবার ভূমিকাকে এগিয়ে রেখেছে। অংশগ্রহণকারী পড়ুয়াদের ২১.৪ শতাংশ মনে করে বর্তমান লকডাউন পরিস্থিতিতে বাবার সেই ভূমিকা অনেকাংশে বেড়েছে। তবে শুধু যে লকডাউন বলেই তাঁদের সক্রিয়তা বেড়েছে তা মনে করেন না ৪৮.৬ শতাংশ। সেই সমস্ত পড়ুয়াদের কথায়, লকডাউনের আগেও অভিভাবকের সক্রিয়তা সমান ছিল। আবার ভিন্ন মতও পোষণ করেছে অনেক শিক্ষার্থী। ৪৮ শতাংশ মনে করে, পড়াশোনার ক্ষেত্রে তাদের অভিভাবকরা অনলাইন সহায়তা পছন্দ করেন না। তবে ৩৪.১ শতাংশ পড়ুয়ার বক্তব্য, তাদের অভিভাবকরা বর্তমান নিউ এজ টেকনোলজির শরণাপন্ন হচ্ছেন সক্রিয়ভাবে।

3faac82b189196511f9cc77c2bd4d6b4

এই প্রসঙ্গে ব্রেনলি-র চিফ প্রোডাক্ট অফিসার রাজেশ ব্যাসানি জানিয়েছেন, 'ব্রেনলি-র মতো লার্নিং প্ল্যাটফর্মগুলি শুধুমাত্র পড়ুয়াদের মধ্যেই সীমাবদ্ধ নেই। একইভাবে জনপ্রিয় হয়ে উঠছে শিক্ষার্থীদের অভিভাবকের কাছেও। আমাদের বিশ্বাস, এই ধারা ভবিষ্যতে স্কুলের স্বাভাবিক পঠনপাঠন শুরু হলে তখনও একইভাবে চলতে থাকবে। কারণ অনলাইন লার্নিং টুলস থেকে কীভাবে শিক্ষা নেওয়া যায়, তা ইতিমধ্যেই অভিভাবকরা জেনে গেছেন। তাঁরা এও জেনেছেন যে, কীভাবে আনন্দের মধ্যে দিয়ে সন্তানদের বড় করতে হয়।'

গত মাসেও একইরকম সমীক্ষা চালিয়েছিল ব্রেনলি। সেই পরিসংখ্যানে দেখা গিয়েছিল, সন্তানের শিক্ষা ক্ষেত্রে সাফল্যের আড়ালে বাবার সক্রিয় ভূমিকার পক্ষে ছিল মোট শিক্ষার্থীদের ৪৮.৫ শতাংশ। তবে বর্তমান সমীক্ষা অনুসারে লকডাউন পরিস্থিতিতে ছেলেমেয়েদের পড়াশোনার জন্য বাবার সক্রিয় ভূমিকা নেওয়ার প্রবণতাকে ইতিবাচক বলেই মনে করছেন অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *