করোনার প্রভাব, নবম থেকে দ্বাদশ শ্রেণির সিলেবাস কমালো সিবিএসই

করোনার প্রভাব, নবম থেকে দ্বাদশ শ্রেণির সিলেবাস কমালো সিবিএসই

6604b0a7efe2e371b2f13b7f6cb39b4e

কলকাতা: করোনার প্রভাব পড়েছে শিক্ষা ক্ষেত্রে ক্ষেত্রেও ইতিমধ্যেই বাতিল হয়েছে একাধিক পরীক্ষা। আর এবার নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সিলেবাস ৩০ শতাংশ কমিয়ে আনার সিদ্ধান্ত নিল সিবিএসই বোর্ড।  সম্প্রতি কেন্দ্রের তরফে একথা জানানো হয়েছে। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল বলেছেন, এখন গোটা বিশ্ব সংকটে রয়েছে। পড়াশোনার ক্ষেত্রও ব্যতিক্রম নেই। আর সে কথা মাথায় রেখে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সিবিএসই বোর্ডের সিলেবাস কমিয়ে দেওয়া হয়েছে।

তবে এর জন্য মূল বিষয়গুলি সিলেবাস থেকে  সরানো হবে না, সেই আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি আরো জানিয়েছেন, গোটা দেশের প্রায় দেড় হাজারেরও বেশি শিক্ষাবিদদের মতামত নিয়ে তবেই সিলেবাস কমানোর সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। এখনো পর্যন্ত পাওয়া খবর অনুসারে দশম শ্রেণির সিলেবাস থেকে মুছে ফেলা হয়েছে গণতন্ত্র এবং বৈচিত্র, লিঙ্গ, ধর্ম এবং বর্ণ, উল্লেখযোগ্য সংগ্রাম বা আন্দোলন, গণতন্ত্রের চ্যালেঞ্জ ইত্যাদি। একাদশ শ্রেণির সিলেবাস থেকে সরিয়ে দেওয়া হয়েছে ফেডারেশন, নাগরিকত্ব, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা ইত্যাদি। দ্বাদশ শ্রেণির সিলেবাস থেকে প্রতিবেশীদের সঙ্গে ভারতের সম্পর্ক, ভারতের অর্থনৈতিক বিকাশ, সামাজিক আন্দোলন ইত্যাদি বিষয় সরিয়ে দেওয়া হয়েছে।

করোনা পরিস্থিতির মধ্যে সিবিএসই বোর্ডের একাধিক পরীক্ষা বাতিল হয়ে গিয়েছিল। তারপর স্থির হয় ১ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে বাকি পরীক্ষা হবে। কিন্তু এই নিয়ে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের করেন অভিভাবকরা। তাদের বক্তব্য ছিল দেশের বর্তমান পরিস্থিতি যেখানে স্বাভাবিক নয়, সেখানে নিরাপত্তা রক্ষার খাতিরে পরীক্ষা বাতিল করে দেওয়া উচিত। ছাত্র ছাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়ার আর্জি জানিয়েছিলেন অভিভাবকরা। এরপরে বোর্ডের তরফ থেকে জানানো হয় সবদিক বিবেচনা করে বাতিল করা হল পরীক্ষা। আর এবার সিলেবাসে পরিবর্তন এনে আবার আবার এক বড়োসড়ো পদক্ষেপ নিল সিবিএসই।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *