একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ এবার অনলাইনে, নির্দেশিকা শিক্ষা পর্ষদের

কোভিড ১৯ পরিস্থিতি যেভাবে জটিল হয়ে উঠছে, তার প্রভাব পড়ছে শিক্ষাব্যবস্থাতেও। লকডাউন চলাকালীন সামাজিক দূরত্ব বজায় রেখে অনলাইনে শিক্ষা পদ্ধতি বহাল রাখা নিয়েও উঠেছে অভিযোগ। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ মাদ্রাসা বোর্ডের তরফে জানানো হয়েছে, পড়ুয়াদের কথা ভেবে অনলাইন ভর্তির সিদ্ধান্ত নিয়েছে তারা। একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে অনলাইনেই আবেদন জানাতে পারেন পড়ুয়ারা। এই প্রক্রিয়ার জন্য মোবাইল অ্যাপ্লিকেশনও চালু করেছে তারা। চলতি সপ্তাহেই একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে মাদ্রাসা শিক্ষা পর্ষদ।

943852474b3b9edb9b08aa8af917d088

কলকাতা: কোভিড ১৯ পরিস্থিতি যেভাবে জটিল হয়ে উঠছে, তার প্রভাব পড়ছে শিক্ষাব্যবস্থাতেও। লকডাউন চলাকালীন সামাজিক দূরত্ব বজায় রেখে অনলাইনে শিক্ষা পদ্ধতি বহাল রাখা নিয়েও উঠেছে অভিযোগ। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ মাদ্রাসা বোর্ডের তরফে জানানো হয়েছে, পড়ুয়াদের কথা ভেবে অনলাইন ভর্তির সিদ্ধান্ত নিয়েছে তারা। একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে অনলাইনেই আবেদন জানাতে পারেন পড়ুয়ারা। এই প্রক্রিয়ার জন্য মোবাইল অ্যাপ্লিকেশনও চালু করেছে তারা। চলতি সপ্তাহেই একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে মাদ্রাসা শিক্ষা পর্ষদ।

করোনা ভাইরাস সংক্রমণ রুখতে স্কুল, কলেজের পাশাপাশি মাদ্রাসা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। ১৬ মার্চ থেকে বন্ধ রয়েছে মাদ্রাসাগুলি। এদিকে আলিম, হাই মাদ্রাসা ও ফাজিলের গত শিক্ষাবর্ষের মাধ্যমিক পরীক্ষার ফল ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। কিন্তু ক্রমেই জটিল হচ্ছে কোভিড ১৯ পরিস্থিতি। এই অবস্থায় একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া চালু রাখার ক্ষেত্রে করোনা মোকাবিলার জরুরি বিধিনিষেধ মানার পরামর্শ মাদ্রাসা বোর্ডের। ভর্তির ক্ষেত্রে ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য এবং জমায়েত যাতে না হয়, সেই কারণে বিশেষ প্রক্রিয়া চালু করেছে রাজ্য মাদ্রাসা শিক্ষা পর্ষদ। যেখানে বলা হয়েছে, ভর্তি প্রক্রিয়া চালুর জন্য একটি বিশেষ অ্যাপ চালু করেছে তারা। যা পড়ুয়া, অভিভাবক এমনকী, শিক্ষকরাও ব্যবহার করতে পারবেন। সরকার নির্দেশিত বিধিনিষেধ মেনে চলার ক্ষেত্রে এই পদ্ধতি সহায়ক হবে বলেও জানিয়েছে বোর্ড। বুধবার সেই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে মাদ্রাসার তরফে।

295c2ff92e6ee60ef29dcbe16216450c

তবে একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে শুধু অনলাইন পরিষেবাই নয়, আবেদনকারীরা চাইলে অফলাইনেও ভর্তির আবেদন করতে পারেন। বর্তমান পরিস্থিতির কথা ভেবে বিকল্প পরিষেবার ব্যবস্থা করেছে মাদ্রাসা বোর্ড। তবে অনলাইনে ভর্তির প্রক্রিয়া চালু করার সিদ্ধান্তকে আমজনতা কীভাবে দেখছেন, তা জানতে আগ্রহী মাদ্রাসা বোর্ড, যাতে ভবিষ্যতে অন্যান্য শ্রেণিতে ভর্তির ক্ষেত্রেও এই পরিষেবা দিতে পারে তারা।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *