শিক্ষকদের জন্য জারি হচ্ছে নয়া নিময়, নয়া শিক্ষানীতি কেন্দ্রের

ন্যাশনাল প্রফেশনাল স্ট্যান্ডার্ড ফর টিচার্স (NPST) এর জন্য নতুন নির্দেশিকা জারি করতে চলেছে ন্যাশনাল কাউন্সিল ফর টেটনিকাল এডুকেশন (NCTE)। ২০২২ সালের মধ্যে এটি জারি হবে। এনসিটিই সম্ভবত একটি জেনারেল এডুকেশন কাউন্সিলের (জিইসি) একটি পেশাদার সাধারণ ফিজিক (পিএসএসবি) হিসাবে পুনর্গঠন করা হবে। প্রশিক্ষণটি সম্ভবত ২০৩০ সালের মধ্যে নিয়মিতভাবে বিশ্ববিদ্যালয়গুলিতে স্থানান্তরিত হবে। ২০৩০ সালের মধ্যে, প্রশিক্ষণের জন্য নূন্যতম ডিপ্লোমা যোগ্যতা সম্ভবত চার বছরের অন্তর্নির্মিত বিএড হতে চলেছে।

 

নয়াদিল্লি: ন্যাশনাল প্রফেশনাল স্ট্যান্ডার্ড ফর টিচার্স (NPST) এর জন্য নতুন নির্দেশিকা জারি করতে চলেছে ন্যাশনাল কাউন্সিল ফর টেটনিকাল এডুকেশন (NCTE)। ২০২২ সালের মধ্যে এটি জারি হবে। এনসিটিই সম্ভবত একটি জেনারেল এডুকেশন কাউন্সিলের (জিইসি) একটি পেশাদার সাধারণ ফিজিক (পিএসএসবি) হিসাবে পুনর্গঠন করা হবে। প্রশিক্ষণটি সম্ভবত ২০৩০ সালের মধ্যে নিয়মিতভাবে বিশ্ববিদ্যালয়গুলিতে স্থানান্তরিত হবে। ২০৩০ সালের মধ্যে, প্রশিক্ষণের জন্য নূন্যতম ডিপ্লোমা যোগ্যতা সম্ভবত চার বছরের অন্তর্নির্মিত বিএড হতে চলেছে৷ আজ নতুন শিক্ষানীতি ঘোষণা করে শিক্ষকদের মূল্যায়নে আনা হবে বলে জানানো হয়েছে৷ 

আরও পড়ুন- উচ্চশিক্ষার মাঝে নেওয়া যাবে দীর্ঘ বিরতি, লাটে মাধ্যমিক, এম ফিল! নয়া শিক্ষানীতি কেন্দ্রের

২ বছরের বি.এড প্রোগ্রামগুলি কেবল তাদের জন্য সরবরাহ করা যেতে পারে যারা ইতিমধ্যে বিভিন্ন বিশেষ বিষয়ে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেছেন। অ্যাপ্লায়েড ১ বছরের বি.এড তাদের জন্য যারা ৪ বছরের বহু-বিভাগীয় ব্যাচেলর ডিগ্রি বা তার সমান ডিগ্রি অর্জন করেছেন। যারা স্পেশ্যাল স্নাতকোত্তর ডিপ্লোমা অর্জন করেছেন তাদের ক্ষেত্রেও এটি প্রযোজ্য হবে। ওডিএল-এর স্বীকৃতি প্রাপ্ত বহু-বিভাগীয় বর্ধিত প্রশিক্ষণ সংস্থাগুলি অতিরিক্তভাবে উচ্চ-মানের বিএড প্রদান করতে পারে। সমস্ত বি.এড প্রোগ্রামগুলি শিক্ষাক্ষেত্রে নতুন কৌশল আসছে। ফাউন্ডেশনাল সাক্ষরতা এবং সংখ্যার বিষয়ে বহুভিত্তিক নির্দেশনা ও বিশ্লেষণ, বহু-স্তরের প্রশিক্ষণ ও বিশ্লেষণ, প্রতিবন্ধী বাচ্চাদের প্রশিক্ষণ, বিশেষ কর্মকাণ্ড বা দক্ষতার সাথে বাচ্চাদের নির্দেশ, ব্যবহার অ্যাকাডেমিক দক্ষতা, এবং শিক্ষার্থী-কেন্দ্রিক এবং সহযোগী অধ্যয়ণকে গুরুত্ব দেওয়া হবে।

আরও পড়ুন- স্কুলশিক্ষায় আমূল বদল, গুরুত্বহীন মাধ্যমিক! নয়া শিক্ষানীতিতে অনুমোদন কেন্দ্রের

এছাড়া BITE, DIET-তে বিশেষ সংক্ষিপ্ত নেটিভ ট্রেনার প্রশিক্ষণপ্রাপ্ত হলে কলেজ বা কলেজের কমপ্লেক্সগুলিতে 'মাস্টার ইন্সট্রাক্টর' হিসাবে যোগ দেওয়া যেতে পারে। উদাহরণ স্বরূপ, নেটিভ আর্ট ওয়ার্ক, সঙ্গীত, কৃষি, উদ্যোগ, ক্রীড়া ক্রিয়াকলাপ, কাঠের কাজ এবং বিভিন্ন বৃত্তিমূলক কারুকাজের ক্ষেত্রে এগুলি প্রযোজ্য। কম সময়ের বি.এড সার্টিফিকেশন প্রোগ্রামগুলি বিশ্ববিদ্যালয়গুলির শিক্ষকদেরা যদি একস্ট্রা স্পেশ্যাল এরিয়ায় স্থানান্তর করতে চান এমন শিক্ষকদের কাছেও বিস্তৃতভাবে তৈরি করা যেতে পারে। ২০২১ সালের মধ্যে NCFTE 2021 শিক্ষকদের শিক্ষার জন্য একটি নতুন এবং সম্পূর্ণ জাতীয় পাঠ্যক্রম কাঠামো NCERT-র সাথে অধিবেশনগুলিতে NCTE দ্বারা প্রণয়ন করা হবে। এরপরে এনসিএফটিই প্রতি ৫-১০ বছর পরেই সংশোধিত এনসিএফগুলিতে প্রশিক্ষক প্রশিক্ষণে সংশোধন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *