মেট্রো বিপর্যয় মোকাবিলার প্রশিক্ষণ নেবে আরপিএফ

কলকাতা: মেট্রো রেলের টানেলে ট্রেন আটকে পড়ার ঘটনা নতুন নয়। কিছু দিন আগেই চলন্ত ট্রেনে আগুন লাগার জেরে টানেলে দাঁড়িয়ে গিয়েছিল ট্রেন। টানেলে এই ধরনের বিপর্যয়ের দ্রুত মোকাবিলায় এবার আরপিএফকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। সোমবার আরপিএফের ডিজি অরুণ কুমার এক সাংবাদিক সম্মেলনে এমন কথাই জানিয়েছেন। এদিন অবশ্য তিনি মেট্রোর নিরাপত্তার পাশাপাশি সার্বিকভাবে রেলের নিরাপত্তা নিয়ে

a4332677312a408ddf61fc4541ebf78b

মেট্রো বিপর্যয় মোকাবিলার প্রশিক্ষণ নেবে আরপিএফ

কলকাতা: মেট্রো রেলের টানেলে ট্রেন আটকে পড়ার ঘটনা নতুন নয়। কিছু দিন আগেই চলন্ত ট্রেনে আগুন লাগার জেরে টানেলে দাঁড়িয়ে গিয়েছিল ট্রেন। টানেলে এই ধরনের বিপর্যয়ের দ্রুত মোকাবিলায় এবার আরপিএফকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। সোমবার আরপিএফের ডিজি অরুণ কুমার এক সাংবাদিক সম্মেলনে এমন কথাই জানিয়েছেন।

এদিন অবশ্য তিনি মেট্রোর নিরাপত্তার পাশাপাশি সার্বিকভাবে রেলের নিরাপত্তা নিয়ে পরিকল্পনার কথা জানিয়েছেন। তার মধ্যে রয়েছে, লাইনের পাশে পাঁচিল তোলা থেকে শুরু করে উন্নত মানের সিসিটিভি বসানো, নিরাপত্তাকর্মীর সংখ্যা বৃদ্ধির মতো বিষয়। এদিন বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে তিনি কয়লা পরিবহণ নিয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন। কয়লা চুরি ঠেকাতে প্রতিটি সংস্থাকে নতুন প্রযুক্তি ব্যবহারের কথা বলেছেন সেখানে।

রেল স্টেশনে লাগেজ স্ক্যানার মেশিনের ভূমিকা বিশাল। কিন্তু, মেট্রো রেলের একাধিক স্টেশনেই সেই মেশিন খারাপ হয়ে থাকে অনেক সময়। মেট্রোর নিরাপত্তা নিয়ে ডিজি বলেন, যে মেশিনগুলি খারাপ রয়েছে, সেগুলিকে দ্রুত ঠিক করা হবে। আরও কিছু উন্নত প্রযুক্তির লাগেজ স্ক্যানার মেশিন বসানো হবে। মেট্রোর স্টেশনগুলিতে সিসিটিভির অবস্থা খতিয়ে দেখা হবে। প্রয়োজনে আরও ক্যামেরা বসানো হবে। তিনি বলেন, টানেলের মধ্যে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে বিপর্যয় মোকাবিলা কর্মীদের মতো আরপিএফের কর্মীদেরও প্রশিক্ষণ দেওয়া হবে। যাতে এই ধরনের ঘটনায় দ্রুত ব্যবস্থা নেওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *