কৃষকবন্ধু প্রকল্পে ৪১৫০ কোটি টাকা দিল অর্থদপ্তর

কলকাতা: গত ৩১ ডিসেম্বর কৃষকদের স্বার্থে কৃষকবন্ধু প্রকল্পের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার এক মাসের মাথায় আজ, বুধবার রামপুরহাট থেকে কয়েকজন কৃষকের হাতে চেক তুলে দিয়ে এই প্রকল্পের সূচনা করবেন মুখ্যমন্ত্রী। প্রকল্পের জন্য ইতিমধ্যে কৃষি দপ্তরকে ৪,১৫০ কোটি টাকা দিয়ে দিয়েছে অর্থ দপ্তর। তার মধ্যে চার হাজার কোটি টাকা চাষের জন্য কৃষকদের সাহায্য করতে

7f1a1e0f58712e1aa38254b7f25fe66a

কৃষকবন্ধু প্রকল্পে ৪১৫০ কোটি টাকা দিল অর্থদপ্তর

কলকাতা: গত ৩১ ডিসেম্বর কৃষকদের স্বার্থে কৃষকবন্ধু প্রকল্পের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার এক মাসের মাথায় আজ, বুধবার রামপুরহাট থেকে কয়েকজন কৃষকের হাতে চেক তুলে দিয়ে এই প্রকল্পের সূচনা করবেন মুখ্যমন্ত্রী। প্রকল্পের জন্য ইতিমধ্যে কৃষি দপ্তরকে ৪,১৫০ কোটি টাকা দিয়ে দিয়েছে অর্থ দপ্তর।

তার মধ্যে চার হাজার কোটি টাকা চাষের জন্য কৃষকদের সাহায্য করতে দেওয়া হচ্ছে। বাকি ১৫০ কোটি টাকায় কোনও কৃষক মারা গেলে তাঁর পরিবারের সদস্যদের কৃষকবন্ধু ডেথ বেনিফিট স্কিম থেকে দু’লক্ষ টাকা করে দেওয়া হবে। অর্থ দপ্তর থেকে রাজ্য কো-অপারেটিভ ব্যাঙ্কে টাকা চলে গিয়েছে। সেখান থেকে চেকের মাধ্যমে কৃষকরা ১ ফেব্রুয়ারি থেকে টাকা পাবেন। এই প্রকল্পে রাজ্যের ৭২ লক্ষ কৃষক উপকৃত হবেন বলে অনুমান করা যাচ্ছে। এই প্রকল্পের সুবিধা পাইয়ে দিতে সোমবার, অর্থাৎ ২৮ জানুয়ারি রাজ্যের ৩৪১টি ব্লকে শিবির চালু হয়েছে।

শিবিরগুলি থেকে নাম নথিভুক্ত করছেন কৃষকরা। মঙ্গলবার দুপুর পর্যন্ত ১৭ হাজার কৃষক নাম নথিভুক্ত করেছেন। নাথ নথিভুক্ত করার সময় জমি পরচা, কৃষকের সচিত্র ভোটার কার্ডের নকল আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হচ্ছে। ব্লক কৃষি অধিকর্তা সেই আবেদন খতিয়ে দেখবেন। জমা দেওয়ার দু-তিনদিন পরেই কো-অপারেটিভ ব্যাঙ্কের চেক পেয়ে যাবেন কৃষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *