CBSE 2021: বদলাচ্ছে প্রশ্নপত্রের ধাঁচ, নির্ঘণ্ট ঘোষণা হতে পারে শীঘ্রই

প্রত্যেক বছর দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হয় ফেব্রুয়ারি এবং মার্চ মাসে।

28e12f6b1e01ed1cd5b422f8cab8ee87

নয়াদিল্লি: প্রত্যেক বছর দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হয় ফেব্রুয়ারি এবং মার্চ মাসে। তবে এ বছর করোনাভাইরাস পরিস্থিতির জন্য সেই সময় পরীক্ষা নাও হতে পারে। যদিও এই বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি তবে খুব শীঘ্রই সিবিএসই ২০২১ পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করতে পারে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন। দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা ঠিক কবে হবে সে নিয়ে যেমন ঘোষণা হবে, তেমনই এবার প্রশ্নপত্রের ধাঁচে বদল আসতে চলেছে বলে সূত্রের খবর।

ইতিমধ্যেই, ৩০ শতাংশ সিলেবাসও বাদ দিয়ে ২০২১ পরীক্ষার স্যাম্পেল পেপার প্রকাশ করেছে সিবিএসই কর্তৃপক্ষ। সেই স্যাম্পল পেপার দেখার পর বোঝা গিয়েছে প্রশ্নপত্র কিছু পরিবর্তন করা হয়েছে, যে বিষয়ে পড়ুয়াদের নজর রাখা আবশ্যক। এর ফলে আরো ভালো নম্বর পাওয়া যেতে পারে বলেই অনুমান করা হচ্ছে। যে পরিবর্তন করা হয়েছে তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল, দ্বাদশ শ্রেণীর ইংরেজি প্রশ্নপত্রে ৫০ শতাংশ মাল্টিপল চয়েস কোশ্চেন রয়েছে। অন্যদিকে, দ্বাদশ শ্রেণির বায়োলজি প্রশ্নপত্র পরিবর্তন করা হয়েছে, সেখানে মাল্টিপল চয়েস কোশ্চেন রাখা হয়নি। একই রকমভাবে অংকের প্রশ্ন পত্র এবং ফিজিক্স প্রশ্ন পত্রেও পরিবর্তন আনা হয়েছে। সেখানে মূলত রিজনিং এবং কেস স্টাডি ভিত্তিক প্রশ্ন করা হয়েছে। 

ভাইরাস সংক্রমণের কারণে এই বছর প্রায় এপ্রিল মাস থেকে বন্ধ দেশের শিক্ষা প্রতিষ্ঠান। কয়েকটি রাজ্যে সম্প্রতি স্কুল খোলা হলেও সংক্রমণ বৃদ্ধির কারণে তা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রশাসনের তরফে। অনলাইন ক্লাস চালু হলেও বছর শেষে পাঠ্যক্রম কতটা শেষ করতে পারছে স্কুলগুলি তার দিকে নজর রাখা হচ্ছে। সেই প্রেক্ষিতেই আগামী বছর পরীক্ষার নির্ঘণ্ট স্থির করা হতে পারে বলে অনুমান। তবে এই বছর যেহেতু আর স্কুল বা শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা দেখা যাচ্ছে না, তাই আগামী বছরে নির্ধারিত সময়ে পরীক্ষা হবে না বলেই প্রাথমিক ধারণা করা হচ্ছে। সুতরাং, ফেব্রুয়ারি-মার্চ মাসে পরীক্ষা না হলে অবাক হওয়ার কিছু থাকবে না। ইতিমধ্যে দেশের ভাইরাস সংক্রমণের যা হার, তাতে নতুন বছরের শুরুতে ও যে আতঙ্ক থাকবে সাধারণ মানুষের মধ্যে তা বলাই বাহুল্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *