CBSE বোর্ডের পরীক্ষা কবে? গুরুত্বপূর্ণ ঘোষণা কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী’র

CBSE বোর্ডের পরীক্ষা কবে? গুরুত্বপূর্ণ ঘোষণা কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী’র

dc502fe5d71fbc17235aa217c52edee3

 নয়াদিল্লি: করোনা অতিমারীর কারণে দেশে বেহাল হয়েছে শিক্ষাব্যবস্থা। যার জেরে পিছিয়ে গিয়েছে সব পরীক্ষা। ব্যথিক্রম নয় কেন্দ্রীয় বোর্ডের পরীক্ষায়ও৷ এবছর সিবিএসই’র বোর্ড পরীক্ষার দিনক্ষণ আগামী ২ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে বলে জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল৷ বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান, সিবিএসই’র দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা হবে আগামী ৪মে থেকে ১০ জুনের মধ্যে। পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ১৫ জুলাইয়ের মধ্যে।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল আরও জানান, সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির লিখিত বোর্ড পরীক্ষা নেওয়া হবে৷ যা হবে সম্পূর্ণ অফলাইনে৷ এছাড়াও তিনি জানান, যদি ছাত্রছাত্রীরা বোর্ড পরীক্ষার আগে প্র্যাকটিক্যাল পরীক্ষা দিতে সক্ষম না হয়, সেক্ষেত্রে তাদের জন্য বিকল্প ব্যবস্থার কথা চিন্তা করবে সিবিএসই।

উল্লেখ্য, করোনা অতিমারীর কারণে গতবছর মার্চ মাস থেকেই বন্ধ রয়েছে দেশের বেশিরভাগ স্কুল। এই অবস্থায় পড়াশুনার একমাত্র মাধ্যম হয়েছে অনলাইন মাধ্যম। ১৫ অক্টোবর দেশের বেশ কিছু রাজ্যের কিছু স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হলেও করোনা সংক্রমণের কারণে সেগুলি আবার বন্ধ করে দেওয়া হয় পরবর্তীকালে। তাছাড়া গতবছর সিবিএসই দশম ও দ্বাদশ বোর্ড পরীক্ষা মাঝপথেই বন্ধ হয়ে যায় করোনা সংক্রমণের কারণে৷ পরীক্ষা না দেওয়া বিষয়ে আগের নম্বরের ভিত্তিতে ঘোষণা করা হয় গত বছরের ফলাফল। গতবছর আরও বিভিন্ন পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছিল। গতবছর জেইই মেইন পরীক্ষা এবং এনইইটি পরীক্ষা দু’বার করে পিছিয়ে দেওয়া হয়। এছাড়াও করোনা সংক্রমণের ভয়ে আরও অনেক প্রতিযোগিতামূলক পরীক্ষা পিছিয়ে দিতে হয়েছিল গতবছর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *