৫৬ লক্ষ শিক্ষককে প্রশিক্ষণ দেবে কেন্দ্র, বাংলায় মিলবে সুযোগ

৫৬ লক্ষ শিক্ষককে প্রশিক্ষণ দেবে কেন্দ্র, বাংলায় মিলবে সুযোগ

8af649be147b3d3f6339fd13c27637af

নয়াদিল্লি: করোনা অতিমারীর গতিহীনতা কাটিয়ে দেশ আবার গতি পেয়েছে বিভিন্ন ক্ষেত্রে। এবার সেই গতি শিক্ষাক্ষেত্রে আনতে কেন্দ্রীয় বাজেটে বিশেষ উদ্যোগী হতে দেখা গেছে কেন্দ্র সরকারকে। আর সেদিকে নজর রেখেই ২০২১-২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় প্রকল্প ‘নিষ্ঠা’ (NISHTHA) মাধ্যমে দেশব্যাপী ৫৬ লক্ষ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

কেন্দ্রীয় প্রকল্প ‘নিষ্ঠা’ (NISHTHA) হল ন্যাশনাল ইনিশিয়েটিভ ফর স্কুল হেডস অ্যান্ড টিচার্স এসোসিয়েশন। কেন্দ্রীয় এই ইন্টিগ্রেটেড টিচার্স ট্রেনিং প্রোগ্রামের মূল উদ্দেশ্য হল দেশে সার্বিকভাবে প্রাথমিক শিক্ষার উন্নতি ঘটানো। ২০১৯ সালের ২১ আগস্ট ভারতবর্ষে এই প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এই প্রকল্পের রূপায়ণকালে ২০১৯-২০ শিক্ষাবর্ষে দেশজুড়ে ৩০ লক্ষ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার কথা ঘোষণা করা হয়। কিন্তু গত বছর করোনা অতিমারীর কারণে দেশ লকডাউনে প্রায় ৮ মাস বন্ধ থাকায় বন্ধ ছিল এই প্রকল্পের কাজও।

করোনাকালে এই প্রকল্পের অধীনস্থ ১৮ টি মডিউলকে অনলাইনে মাধ্যমে চালু করা হয়। পাশাপাশি এই সময়ে ‘নিষ্ঠা’র এই মডিউলগুলিকে ১০ টি আঞ্চলিক ভাষাতেও রূপান্তরিত করা হয়। আর তারপরেই ২৭টি রাজ্য এবং এমওই ও এমওডি-র অধীন ৭টি স্বশাসিত সংস্থা, যেমন- সিবিএসই, কেভিএস, এনভিএস, এইইএস, সৈনিক স্কুল, সিটিএসএ, এবং সিআইসিএসই-তে নির্দিষ্ট ১০টি আঞ্চলিক ভাষায় অনলাইন মাধ্যমে ‘নিষ্ঠা’ প্রকল্পের কোর্স শুরু করা হয়। উল্লিখিত ১০ টি আঞ্চলিক ভাষায় মধ্যে রয়েছে অসমিয়া, বাংলা, বোড়ো, ইংরেজি, গুজরাতি, হিন্দি, কানাড়া, ওড়িয়া, তেলুগু এবং উর্দু।

কেন্দ্রের ঘোষণা অনুযায়ী চলতি বছরের অগস্ট মাস থেকেই বেসরকারি অনলাইন ‘নিষ্ঠা’ প্রকল্পের প্রশিক্ষণ বুনিয়াদি শিক্ষকদের জন্য প্রসারিত করা হবে। ২০২১ সালের জুলাই মাসে মাধ্যমিক এবিং সিনিয়র মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য অনলাইন প্রশিক্ষণ শুরু করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *