কেন্দ্রের শিক্ষানীতি সব ভাষার প্রতি শ্রদ্ধাশীল, ভাষা দিবসে দাবি শাহের

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ট্যুইট বার্তা স্বরাষ্ট্রমন্ত্রীর

1bfe74c80db5321e439abaaa5c13932a

নয়াদিল্লি: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিন ভারতে হিন্দি ভাষার প্রাধান্য এবং বিভিন্ন আঞ্চলিক ভাষাগুলির উপর তার প্রভাব সম্পর্কে তর্ক জমে ওঠে নানা মহলে। কিন্তু এই অভিযোগ মানতে একেবারেই নারাজ কেন্দ্র সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরিচালিত সরকার ভারতের সবকটি ভাষার প্রতিই সমান শ্রদ্ধাশীল, ভাষা দিবসের দিন আরো একবার সেই কথাই মনে করিয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

ভারত সরকারের নতুন শিক্ষা নীতি সমস্ত ভারতীয় ভাষাগুলির সংরক্ষণ ও উন্নয়নে মোদী সরকারের চেষ্টাকেই প্রতিফলিত করে, এদিন এমনটাই দাবি করেছেন অমিত শাহ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে রবিবার সোশ্যাল মিডিয়ায় দেশের মানুষকে শুভেচ্ছা জানান তিনি। আর সেখানেই কেন্দ্রের নয়া শিক্ষা নীতি নিয়ে বার্তাও দেন। হাজার ভাষাজ্ঞান থাকা সত্ত্বেও, মাতৃভাষাই যে মনের ভাব প্রকাশের সবচেয়ে উৎকৃষ্ট আর শক্তিশালী মাধ্যম এদিন সে কথাও বলেছেন  স্বরাষ্ট্রমন্ত্রী।

নিজের ট্যুইটার হ্যান্ডেল থেকে অমিত শাহ লেখেন, “মোদী সরকার সবকটি ভারতীয় ভাষার উন্নয়ন আর সংরক্ষণেই বদ্ধপরিকর, আমাদের নতুন শিক্ষানীতি সে কথাই প্রমাণ করে।” হিন্দি ভাষাতেই এই ট্যুইটটি করেন তিনি। এছাড়া, প্রত্যেক ভারতবাসীকেই তিনি কথা বলার সময় বেশি করে মাতৃভাষা ব্যবহারের আর্জিও জানিয়েছেন। তাঁর কথায়, “আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে যুক্ত থাকতে উদ্বুদ্ধ করে আজকের এই দিন। সকলকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানাচ্ছি।”

বস্তুত, কেন্দ্র সরকারের নয়া শিক্ষা নীতির আওতায় দেশ জুড়ে ১৫ হাজারটি স্কুল আরো উন্নত পরিষেবা পাবে বলে ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সিতারামন। ২০২১ অর্থবর্ষের বাজেটে তিনি ১০০টি সৈনিক স্কুল খোলার পরিকল্পনার কথাও জানিয়েছিলেন। এখানেই শেষ নয়, লাদাখে উচ্চ শিক্ষার প্রসারের জন্যেও কেন্দ্র সচেষ্ট হবে বলে জানানো হয়েছিল সংসদীয় বাজেটে। অর্থমন্ত্রী বলেছিলেন লেহ এলাকায় একটি কেন্দ্র সরকারি বিশ্ববিদ্যালয় খুলবে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *