দশম শ্রেণির পরীক্ষা নিয়ে স্কুলগুলিকে নয়া নির্দেশিকা সিবিএসই বোর্ডের

দশম শ্রেণির পরীক্ষা নিয়ে স্কুলগুলিকে নয়া নির্দেশিকা সিবিএসই বোর্ডের

dc502fe5d71fbc17235aa217c52edee3

 

নয়াদিল্লি: করোনার দাপটে বাতিল হয়ে যাওয়া দশম শ্রেণির বোর্ড পরীক্ষার জন্য নম্বর সারণির নীতিমালা ঘোষণা করেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই। নীতি অনুসারে, প্রতি বছরের মতো এবারও প্রতিটি বিষয়ের ইন্টারনাল অ্যাসেসমেন্টে থাকবে ২০ নম্বর। বাকি ৮০ নম্বর থাকবে সারা বছর ধরে চলা স্কুলগুলির বিভিন্ন পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের পারফরম্যান্সের উপর। সিবিএসই বোর্ডের এগজামিনেশন কন্ট্রোলার সন্যম ভরদ্বাজ জানিয়েছেন, “বিদ্যালয়গুলিতে সারা বছর যে যে পরীক্ষা হয়েছে তাদের মধ্যে নম্বর বিভাজন হবে এইভাবে- পর্যায়ক্রমিক পরীক্ষা/ইউনিট পরীক্ষা (১০ নম্বর), অর্ধ-বার্ষিক পরীক্ষা (৩০ নম্বর) এবং প্রাক-বোর্ড পরীক্ষা (৪০ নম্বর)।”

চূড়ান্ত ফলাফলের জন্য স্কুলগুলিকে প্রধান শিক্ষক এবং সাতজন শিক্ষককে নিয়ে একটি রেজাল্ট কমিটি গঠনের জন্য বলেছে সিবিএসই বোর্ড। সাতজনের মধ্যে পাঁচজন শিক্ষক গণিত, সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান এবং দুটি ভাষা থেকে থাকবেন এবং অন্য দুই শিক্ষক থাকবেন প্রতিবেশী স্কুলগুলি থেকে। কমিটিতে তারা বহিরাগত সদস্য হিসাবে থাকবেন। তাদের সঙ্গে সংশ্লিষ্ট স্কুল সবরকম সহযোগিতা করবে।

সন্যম ভরদ্বাজ জানিয়েছেন, “এই মহামারীর পরিস্থিতিতে শিক্ষার্থীদের যথাসময়ে সুষ্ঠু ও নিরপেক্ষ ফলাফল প্রদান করা একটি চ্যালেঞ্জিং কাজ। তবে সিবিএসই বোর্ডের অধীনে থাকা প্রতিটি স্কুলের প্রতিটি শিক্ষক ও স্কুলপ্রধান এই কাজটি সর্বোচ্চ পেশাদারিত্ব, ধারাবাহিকতা এবং যত্ন সহকারে সম্পন্ন করে ন্যায্য ও নিঁখুত ফলাফল প্রদান করার কাজটি করবেন বলে আশাবাদী বোর্ড। বিদ্যালয়গুলিকেও নিশ্চিত করতে হবে যে তাদের প্রদত্ত ফলাফলের সঙ্গে দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় বিদ্যালয়ের বিগত পারফরম্যান্সের সাথে মিল থাকতে হবে।” স্কুলগুলিকে পরীক্ষার্থীদের অন্যায্য ও পক্ষপাতদুষ্ট অ্যাসেসমেন্ট দেওয়ার বিরুদ্ধে সতর্ক করেছে বোর্ড, এমনটা হলে শাস্তির মুখে পড়তে হতে পারে স্কুলগুলিকে। আগামী ২০ জুনের মধ্যে ফলাফল ঘোষণা করার নির্দেশ দিয়েছে সিবিএসসি বোর্ড।

ভরদ্বাজ জানিয়েছেন, “স্কুলগুলি ৫ মে-এর মধ্যে আট সদস্যের রেজাল্ট কমিটি গঠন করবে। বিদ্যালয় ভিত্তিক নম্বর বিতরণ ও পাশাপাশি সমস্ত জরুরি কাগজপত্রের চূড়ান্তকরণের ১০ মে-এর মধ্যে করতে হবে। যেসব পরীক্ষার্থীরা সারা বছর যথেষ্ট পরিমাণে পরীক্ষায় উপস্থিত হয়নি তাদের জন্য  স্কুলগুলি ১৫ মে-এর মধ্যে অনলাইন বা ফোনের মাধ্যমে মূল্যায়ন করবে এবং ২৫ মে-এর মধ্যে ফলাফল চূড়ান্ত করবে।” ১১ জুনের মধ্যে স্কুলগুলিকে বোর্ডের কাছে ফলাফল জমা করার কথা জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *