এবছর প্রথমবর্ষের ছাত্রছাত্রীদের কী হবে? ইউজিসি কিছু বলছে না!

এবছর প্রথমবর্ষের ছাত্রছাত্রীদের কী হবে? ইউজিসি কিছু বলছে না!

a943a2f093af474b0fe45505bd08f858

নয়াদিল্লি: এএইসিটিই ইতিমধ্যেই বলেছে ২০২১-২২ শিক্ষাবর্ষের পড়াশুনো শুরু হবে সেপ্টেম্বর মাসে থেকে। কারিগরি ও প্রযুক্তির শিক্ষার্থীরা কিছুটা নিশ্চিন্ত। অন্তত, তারা একটি সময় জানতে পেরেছে। কিন্তু এই গভীর করোনা কালে, দেশের সাধারণ কলেজ, বিশ্ববিদ্যালয় গুলির পঠনপাঠন কবে শুরু হবে তা নিয়ে কোনও নিশ্চয়তা দিতে পারেনি ইউজিসি।

গত বছর পরিস্থিতি ছিল ভয়বহ। ইউজিসি এপ্রিলে একটি বিশেষজ্ঞ প্যানেল তৈরি করেছিল। উদ্দেশ্য পরিবর্তিত শিক্ষাবর্ষ নিয়ে আলোচনা। চলতি বছরেও একই পরিস্থিতি। কোভিডের দ্বিতীয় তরঙ্গে কাঁপছে দেশ। তবে, গত বছরের মত এবছর এখনও পর্যন্ত পরিবর্তিত শিক্ষাবর্ষ নিয়ে কিছু জানায়নি ইউজিসি।

২০২০ সালে যারা কলেজ-বিশ্ববিদ্যালয় গুলিতে প্রথমবর্ষে ছিলেন, তারা অগাস্ট মাস থেকে দ্বিতীয় বর্ষের ক্লাস শুরু করতে পারবে তা আগেই জানিয়েছে ইউজিসি। কিন্তু, ২০২১ এর নতুন ছাত্ৰ ছাত্রীরা, যারা প্রথমবর্ষে ভর্তি হবেন, তাদের ভবিষ্যৎ কী তা জানায়নি ইউজিসি।

পশ্চিমবঙ্গে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ। তবে, চলছে অনলাইন ক্লাস। করোনার পরিস্থিতি বিবেচনা করে আপাতত হচ্ছে না মাধ্যমিক পরীক্ষা৷ আগামী ১ জুন থেকে মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব নয়, এমনটাই মনে করছে মাধ্যশিক্ষা পর্ষদ৷ তবে, মাধ্যমিক, কীভাবে মার্কিশট দেওয়া হবে, পরীক্ষা স্থগিত হবে না কি পুরোপুরি বাতিল হবে, পর্ষদের সঙ্গে আলোচনা করে আগামী দু’একদিনের মধ্যেই বিজ্ঞপ্তি জারি করতে পারে রাজ্য সরকার৷ পরীক্ষা পিছোচ্ছে না বাতিল হবে, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে পর্ষদ৷

এবছর নির্ধারিত সময়ের বদলে ১-১০ জুন নেওয়ার কথা ছিল মাধ্যমিক পরীক্ষা৷ কিন্তু, বাংলাজুড়ে করোনা পরিস্থিতির কারণে নির্ধারিত সূচি অনুযায়ী পরীক্ষা নেওয়া অসম্ভব বলে জানিয়ে দিয়েছে পর্ষদ৷ ৪ হাজার ২০০টি কেন্দ্রে এবার মাধ্যমিক নেওয়ার কথা ছিল৷ করোনার জেরে চরম সমস্যায় পড়েছে ১২ লক্ষ মাধ্যমিক পরীক্ষার্থী৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *