ফের পূর্ণগ্রাসে পড়তে চলেছে সূর্য, কবে জানেন?

আজ বিকেল: ফের চাঁদের আড়ালে ঢাকা পড়তে চলেছে সূর্য। ২০১৭ সালের পর চলতি বছর ২ জুলাই সূর্যের পূর্ণগ্রাসে ঢাকতে চলেছে আকাশ। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, ৪ মিনিট ৩৩ সেকেন্ড স্থায়ী হবে এই পূর্ণগ্রাস। যদিও ভারতের আকাশ থেকে দেখা যাবে না এই মহাজাগতিক দৃশ্য, তবুও পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ঘিরে ক্রমশই বাড়ছে উত্তেজনার পারদ। এ বারের সূর্যগ্রহণ বিরলতম। কারণ চাঁদের

90b7aafb0364a4c5358cd709396b73c3

ফের পূর্ণগ্রাসে পড়তে চলেছে সূর্য, কবে জানেন?

আজ বিকেল: ফের চাঁদের আড়ালে ঢাকা পড়তে চলেছে সূর্য। ২০১৭ সালের পর চলতি বছর ২ জুলাই সূর্যের পূর্ণগ্রাসে ঢাকতে চলেছে আকাশ। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, ৪ মিনিট ৩৩ সেকেন্ড স্থায়ী হবে এই পূর্ণগ্রাস। যদিও ভারতের আকাশ থেকে দেখা যাবে না এই মহাজাগতিক দৃশ্য, তবুও পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ঘিরে ক্রমশই বাড়ছে উত্তেজনার পারদ।

এ বারের সূর্যগ্রহণ বিরলতম। কারণ চাঁদের ছায়ায় এ বার পুরোপুরিই মুখ ঢাকবে সূর্য। ২০১৭ সালে এমনই পূর্ণগ্রাসের সাক্ষী থেকেছিল আমেরিকার পূর্ব থেকে পশ্চিম উপকূলের সুবিস্তীর্ণ এলাকা। চাঁদের ছায়ায় গ্রহণের আলো-আঁধারি প্রথম দৃশ্যমান হল আমেরিকার পশ্চিম উপকূলের ওরেগনে। আমেরিকার স্থানীয় সময় দুপুর ১টার পর থেকে ওরেগনে শুরু হয় সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ। তারপর ধীরে ধীরে তেরছা ভাবে তা ছড়িয়ে পড়ে গোটা দেশে। আমেরিকায় শেষ বার সূর্যের পূর্ণগ্রাস দেখা গিয়েছিল ১৯১৮ সালে।

নাসা জানিয়েছে, আংশিক সূর্যগ্রহণ শুরু হবে ভারতীয় সময় রাত ১০টা ২৫ মিনিট নাগাদ। দেখা যাবে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলি থেকে। পূর্ণগ্রাসের সময় ভারতীয় সময় অনুসারে রাত পৌনে ১২টা থেকে। সুতরাং ভারতের আকাশ থেকে এই পূর্ণগ্রাস দেখা অসম্ভব।  দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপগুলিতে সেই সময় সকাল ১০টা ২৪ মিনিট। তাই এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে সেখান থেকেই। আর্জেন্টিনার স্যান জুয়ানে এই দৃশ্য দেখা যাবে ৩৬ সেকেন্ডের জন্য। চিলিতে ৫৩ সেকেন্ডের জন্য দেখা যাবে পূর্ণগ্রাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *