উচ্চ মাধ্যমিকে পাশ করে গেল সবাই!

উচ্চ মাধ্যমিকে পাশ করে গেল সবাই!

6fa1941a47093788e48856c31e631b7a

কলকাতা: এবছর মাধ্যমিক পরীক্ষায় পাশের হার ছিল ১০০ শতাংশ কিন্তু উচ্চমাধ্যমিকে বেশ কয়েকশো পড়ুয়া অকৃতকার্য হয়। করোনাভাইরাস পরিস্থিতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল ঘিরে জেলায় জেলায় বিক্ষোভ প্রদর্শিত হতে শুরু করে। তবে অবশেষে সকল অকৃতকার্য পড়ুয়াদের পাশ করিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। অতএব উচ্চ মাধ্যমিকেও পাশের হার হয়ে গেল ১০০ শতাংশ। 

এদিন সাংবাদিক বৈঠক করে সংসদের সভানেত্রী মহুয়া দাস ঘোষণা করেন, করোনাভাইরাস পরিস্থিতির কথা মাথায় রেখে সব পড়ুয়াদের পাশ করিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা সংসদ। এক্ষেত্রে তিনি উল্লেখ করেন যে রাজ্য সরকার মানবিক তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশের হার পূর্বে ছিল ৯৮ শতাংশ। প্রায় ১৮ হাজার পড়ুয়া উত্তীর্ণ হতে পারেনি পরীক্ষায়। এরপর থেকেই রাজ্য জুড়ে বিক্ষোভ প্রদর্শিত হতে শুরু করে এবং প্রশ্ন উঠতে শুরু করে যে, পরীক্ষায় যখন হয়নি তাহলে কীসের ভিত্তিতে পাশ এবং ফেল করানো হচ্ছে। একাধিক জেলায় ব্যাপকভাবে বাড়তে থাকে এবং রাস্তায় নেমে আন্দোলন শুরু করে একাধিক স্কুলের পড়ুয়ারা। তবে অবশেষে সকল পড়ুয়াদের পাশ করিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা সংসদ। 

আরও পড়ুন- সর্বভারতীয় বোর্ডের পরীক্ষায় প্রায় সবাই পাস, পাসের হারে রেকর্ড

এর আগে সংসদ সভাপতি মহুয়া দাসের পৌরহিত্যে সংসদ বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গেও বৈঠক করে। পরীক্ষার্থীদের ভবিষ্যতের কথা মাথায় রেখে সব অভিযোগ গুরুত্বসহকারে দেখা হবে বলেও বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়। সংসদের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তিও জারি করা হয়৷ সেখানে বলা হয়েছিল, ‘‘কয়েকটি সংবাদ ও বৈদ্যুতিন মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অসফল ছাত্রছাত্রীদের অসন্তোষের বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে৷ এই বিষয়টি নিয়ে উচ্চমাধ্যমিক সংসদ বিদ্যালয়ের প্রধানদের সঙ্গে আলোচনা করেছে৷ বিদ্যালয়ের প্রধানদের অনুরোধ করা হচ্ছে যে তাঁরা যেন অবিলম্বে এই সব অসন্তোষের বিষয়ে উচ্চ মাধ্যমিক সংসদের গোচরে আনেন৷ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সব ছাত্রছাত্রীর ভবিষ্যতের কথা মাথায় রেখে অভিযোগ গুরুত্ব সহকারে দেখবে৷’’ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *