এবার ৬৫ শতাংশ নম্বর পেলেই মিলবে বিবেকানন্দ স্কলারশিপ, শুরু আবেদন প্রক্রিয়া

এবার ৬৫ শতাংশ নম্বর পেলেই মিলবে বিবেকানন্দ স্কলারশিপ, শুরু আবেদন প্রক্রিয়া

0dbfb480c683488a14fc56b7551dde5c

কলকাতা:  প্রতি বছরের মতো এবছরও স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১-এর অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে৷ গতকাল স্কলারশির ২০২১ অনলাইন পোর্টালের উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু৷ ছাত্রছাত্রীদের জন্য রয়েছে সুখবর৷ এবার থেকে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকে ৬৫ শতাংশ নম্বর পেলেই রাজ্য সরকারের বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদন জানানো যাবে। আগে এই আবেদনের জন্য ৭৫ শতাংশ নম্বর পেতে হত৷ 

আরও পড়ুন- বিড়ি বেঁধেছে ফার্স্ট গার্ল, দিন মজুরি করেছে মেধাবী ছাত্র, স্কুল খুলতেই ক্লাসে ফিরছে ওরা

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ২০২১ সালের নতুন ছাত্র বৃত্তিবা স্কলারশিপ পোর্টালের উদ্বোধন করে জানান, এখনও পর্যন্ত এই প্রকল্পের আওতায় মোট ৭,৬২,৮৫৮ কোটি টাকার স্কলারশিপ দেওয়া হয়েছে। তিনি জানান, চলতি বছর ৭ অক্টোবর থেকে বিবেকানন্দ স্কলারশিপের জন্য অনলাইন আবেদন শুরু হয়েছে। আগামী বছর ১৫  ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। মার্চ মাসে ছাত্রছাত্রীদের বৃত্তির টাকা দেবে রাজ্য সরকার।

উল্লেখ্য, রাজ্য সরকারের বিবেকানন্দ স্কলারশিপ প্রকল্পের আওতায় উচ্চমাধ্যমিক থেকে স্নাতকোত্তর পর্যন্ত পড়ুয়াদের বৃত্তি দেওয়া হয়। উচ্চ মাধ্যমিক স্তরে বৃত্তির পরিমাণ প্রতিমাসে এক হাজার টাকা। স্নাতক স্তরে মাসিক ১,৫০০ টাকা। স্নাতকোত্তর স্তরে কলা এবং বাণিজ্য বিভাগের পড়ুয়াদের মাসিক ২০০০ টাকা এবং বিজ্ঞান ও বৃত্তিমূলক প্রশিক্ষণের ছাত্র-ছাত্রীদের মাসে আড়াই হাজার টাকা করে স্কলারশিপ দেওয়া হয়। ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যাল স্নাতক স্তরে মাসে দেড় হাজার এবং স্নাতকোত্তর স্তরে ৫০০০ টাকা করে বৃত্তি দেয় রাজ্য সরকার।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *