শিক্ষা প্রতিষ্ঠান না খোলায় বাড়ছে স্কুলছুট! জনস্বার্থ মামলা হাইকোর্টে

শিক্ষা প্রতিষ্ঠান না খোলায় বাড়ছে স্কুলছুট! জনস্বার্থ মামলা হাইকোর্টে

745d1858495b09d09d043ee646a9540f

কলকাতা: করোনা আবহে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধই। মাঝে কয়েক সপ্তাহের জন্য খুললেও আবার ওমিক্রন আতঙ্কা তা বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু রাজ্য সরকার বিধিনিষেধ জারি করার পরেও একাধিক পরিষেবা শিথিল করেছে। বার, জিম সহ একাধিক পরিষেবা করোনা বিধি মেনে খোলা। কিন্তু স্কুল-কলেজ খোলার ব্যাপারে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি এখনও। এই পরিস্থিতিতে বাড়ছে স্কুলছুটের সংখ্যা। তাই আবার কলকাতা হাইকোর্টে স্কুল খোলার দাবিতে জনস্বার্থ মামলা দায়ের হল।

আরও পড়ুন- দিঘার হোটেলের ভয়াবহ আগুন, প্রাণ বাঁচাতে কার্নিশ থেকে ঝাঁপ পর্যটকদের!

এই মামলা দায়ের করে আদালতে জানান হয়েছে, স্কুল বন্ধ, তাই বাড়ছে স্কুলছুটের সংখ্যা। অনলাইন পড়াশোনায় মানাতে পারছে না অনেক পড়ুয়াই, তাই এর পরিণতি হচ্ছে স্কুলছুট। অনলাইন পরিকাঠামোর অভাবেই এমন স্কুলছুটের সংখ্যা বাড়ছে বলে দাবি। তাই তাদের সবাইকে ক্লাসে ফেরাতে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে কলকাতা হাইকোর্টে। এর পাশাপাশি স্কুল খোলার আবেদন করা হয়েছে এই নতুন জনস্বার্থ মামলায়। আর এই জনস্বার্থ মামলা করেছেন ইছাপুর হাই স্কুলের এক শিক্ষক। শুক্রবার সকালে এই জনস্বার্থ মামলার শুনানি হওয়ার কথা রয়েছে। প্রসঙ্গত, স্কুল খোলার দাবিতে এ নিয়ে চারটি মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। সব মামলাগুলি একত্রিত করে শুক্রবার সকালে শুনানি শুরু হবে বলেই জানা গিয়েছে।

সম্প্রতি রাজ্যের শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন যে, রাজ্য সরকার স্কুল খোলার পক্ষেই রয়েছে কিন্তু এই নিয়ে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে। তিনি গোটা পরিস্থিতির ওপর নজর রাখছেন, চাইছেন এমন পরিস্থিতিতে স্কুল খোলা হোক যে আর যেন তা বন্ধ করতে না হয়। তাই অপেক্ষা করা হচ্ছে সঠিক সময়ের। কিন্তু খুব তাড়াতাড়ি এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলেই জানান তিনি। পাশাপাশি ঘোষণা করেন, আগামী ৭ ফেব্রুয়ারি থেকে ‘পাড়ায় শিক্ষালয়’ কর্মসূচি শুরু করছে রাজ্য সরকার। তার জন্য একাধিক শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যদিও রাজ্য সরকারের এই উদ্যোগকে স্বাগত জানায়নি একাধিক শিক্ষা সংগঠন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *