‘খেলা হবে’ নিয়ে নাজেহাল সংসদ! উচ্চমাধ্যমিক নিয়ে কড়া সিদ্ধান্ত

‘খেলা হবে’ নিয়ে নাজেহাল সংসদ! উচ্চমাধ্যমিক নিয়ে কড়া সিদ্ধান্ত

76d5384fffb7d807ab6877129df68655

কলকাতা: ২০২১ বিধানসভা নির্বাচনের সময় ‘খেলা হবে’ স্লোগান বিপুলভাবে জনপ্রিয় হয়েছিল। তৃণমূল কংগ্রেসের তরফে এই স্লোগান দেওয়া হত এবং তা নিয়ে চর্চাও কম হয়নি। ভোট শেষ হয়ে গিয়েছে, আবার ক্ষমতায় এসে তৃণমূল এত মাস সরকারও চালিয়ে ফেলল, কিন্তু এই স্লোগান নিয়ে আলোচনা কম হচ্ছে না। এখন আবার এই স্লোগান নিয়ে নাজেহাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। কেন?

আরও পড়ুন: বদলে গেল উচ্চ মাধ্যমিকের সূচি, ‘ক্ষমা চেয়ে’ ঘোষণা মুখ্যমন্ত্রীর

চলতি বছর মাধ্যমিকে একাধিক উত্তরপত্রে এই ‘খেলা হবে’ স্লোগান লেখা হয়েছে বলে খবর। মাধ্যমিকের খাতা দেখতে গিয়ে শিক্ষক-শিক্ষিকারা রীতিমতো অবাক হয়েছেন। তাই উচ্চমাধ্যমিক নিয়ে সংযত শিক্ষা সংসদ। মাধ্যমিকের ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে তাই জন্য এই পরীক্ষা নিয়ে কড়া সিদ্ধান্ত নিল তারা। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, পরীক্ষার উত্তরপত্রে কোনও রকম রাজনৈতিক শব্দ, স্লোগান, অশোভন বাক্য, ছবি এসবের ব্যবহার করা যাবে না। এই নির্দেশ অমান্য করে কেউ যদি এই সব কিছু ব্যবহার করে তাহলে তার উত্তরপত্র বাতিল হয়ে যাবে। ইতিমধ্যেই এই নিয়ে গাইডলাইন জারি করেছে সংসদ।

আগেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্বচ্ছতার সঙ্গে নেওয়ার জন্য উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। যেদিন যে বিষয়ের পরীক্ষা হবে সেই দিন সেই বিষয়ের সঙ্গে যুক্ত কোনও শিক্ষক বা শিক্ষিকাকে পরীক্ষার নজরদারির কাজে রাখা যাবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। সংসদের তরফে সব জেলা বিদ্যালয় পরিদর্শক এবং প্রধান শিক্ষক, শিক্ষিকাদের এই ইস্যুতে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। পাশাপাশি হোম সেন্টারে থাকা বিশেষ পর্যবেক্ষকরা যেন আবশ্যিক ভাবে সরকারি আধিকারিক হন, জেলাশাসকদের তা নিশ্চিত করতে বলা হয়েছে। আগামী ২ এপ্রিল থেকে রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *