বাংলার ভিভিআইপিদের নিরাপত্তা দেবে স্নিফার ডগ

কলকাতা: সামনে লোকসভা ভোট। বিভিন্ন রাজ্যে প্রচার ও রাজনৈতিক সমাবেশে আসবেন প্রধানমন্ত্রী থেকে শুরু করে এসপিজির নিরাপত্তা পান এমন ভিভিআইপিরা। যেভাবে পাকিস্তানের জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদ বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে কাশ্মীরের পুলওয়ামায় হামলা চালিয়েছে, তার পরিপ্রেক্ষিতে বিশেষভাবে সতর্ক এসপিজি। জয়েশ যে বড় ধরনের বিস্ফোরণের পরিকল্পনা নিচ্ছে, তার বার্তা দিয়েছে। সেকথা মাথায় রেখেই শুধুমাত্র ভিভিআইপিদের সুরক্ষায় আলাদা

dc317f537358fb0bd63cfa2d12e6f943

বাংলার ভিভিআইপিদের নিরাপত্তা দেবে স্নিফার ডগ

কলকাতা: সামনে লোকসভা ভোট। বিভিন্ন রাজ্যে প্রচার ও রাজনৈতিক সমাবেশে আসবেন প্রধানমন্ত্রী থেকে শুরু করে এসপিজির নিরাপত্তা পান এমন ভিভিআইপিরা। যেভাবে পাকিস্তানের জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদ বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে কাশ্মীরের পুলওয়ামায় হামলা চালিয়েছে, তার পরিপ্রেক্ষিতে বিশেষভাবে সতর্ক এসপিজি।

জয়েশ যে বড় ধরনের বিস্ফোরণের পরিকল্পনা নিচ্ছে, তার বার্তা দিয়েছে। সেকথা মাথায় রেখেই শুধুমাত্র ভিভিআইপিদের সুরক্ষায় আলাদা বিস্ফোরক বিশেষজ্ঞ স্নিফার ডগ স্কোয়াড রাখার জন্য এসপিজির তরফে নির্দেশ পাঠানো হয়েছে রাজ্যগুলিকে। তাদের দিয়ে সাধারণ নিরাপত্তা সংক্রান্ত কোনও কাজ করানো যাবে না বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। ভিভিআইপিদের নিরাপত্তায় বিভিন্ন রাজ্যে ডগ স্কোয়াড নিয়ে তথ্য জোগাড় করেছে এসপিজি। তাতে বিস্ফোরক বিশেষজ্ঞ কত স্নিফার ডগ রয়েছে, তার উপর সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

কারণ আরডিএক্স, টিএনটি বা অ্যামোনিয়াম নাইট্রেটের মতো বিস্ফোরকের সন্ধান দিতে তাদের জুড়ি মেলা ভার। একাধিক জায়গায় তারা খুঁজে বের করেছে জঙ্গিদের লুকিয়ে রাখা বিস্ফোরক। এসপিজি জানতে পেরেছে, ভারতের সমস্ত রাজ্যই ডগ স্কোয়াড তৈরি করেছে। তাতে বিস্ফোরক খুঁজে বের করতে সক্ষম এমন কুকুরও রয়েছে। সাধারণ নিরাপত্তার ক্ষেত্রেই তাদের ব্যবহার করা হচ্ছে। কিন্তু শুধুমাত্র ভিভিআইপিদের জন্য ডগ স্কোয়াড অনেক রাজ্যেই নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *