আবার আগের মত একক পরীক্ষা ব্যবস্থায় ফিরছে CBSE

আবার আগের মত একক পরীক্ষা ব্যবস্থায় ফিরছে CBSE

e25696c0479ac39cb5629d1d2b030e5d

 

নয়াদিল্লি: সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা CBSE চলতি শিক্ষাবর্ষ থেকে প্রাক-মহামারী কালের পরীক্ষা বিন্যাস পক্রিয়া বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। যার অর্থ হল দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা দু’টি ভাগে বিভক্ত হওয়ার সম্ভাবনা নেই। শিক্ষা মন্ত্রক সূত্রের খবর অনুসারে একটি পরীক্ষাই হবে।

কোভিড মহামারীর কারণে ২০২০-২১ শিক্ষাবর্ষের বোর্ড পরীক্ষা বাতিল করা হয়েছিল। শিক্ষার্থীদের মূল্যায়ন হয় অসাইনমেন্ট, প্র্যাক্টিকাল মার্কসের উপর ভিত্তি করে। গত শিক্ষাবর্ষে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা দুটি ভাগে হয়। চলতি শিক্ষাবর্ষে সেই সুবিধা আর মিলবে না। এর পরিবর্তে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক ৩০ শতাংশ সিলেবাস ছোট করার অনুমতি দেয়। কিন্তু সে ক্ষেত্রে অবশ্যই মূল গুরুত্বপূর্ণ বিষয়গুলি রাখা হবে বলেই জানানো হয়েছে। মন্ত্রাকের কাছে আর্জি জানানো হয়েছিল যাতে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠক্রম ৩০ শতাংশ কমানো হয়।

যেহেতু স্কুলগুলি আগের মত স্বাভাবিক ভাবেই খুলেছে। পঠনপাঠন পক্রিয়া আগের মতই চালু হয়েছে। তাই দুটি ভাগে ভাগ হওয়া যে পক্রিয়া চলছিল তা বাতিল করা হয়। এই বিষয়ে বোর্ডের এক কর্তার বক্তব্য, সিবিএসই কখনই ঘোষণা করেনি যে দুই ভাগের পরীক্ষা ব্যবস্থা অব্যাহত থাকবে। এটা এককালীন ফর্মুলা ছিল। এখন যেহেতু স্কুলগুলি পুরোপুরি খুলে গিয়েছে, তাই আমরা ফের পুরোনো পদ্ধতিতে ফিরতে পারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *