ডিজিট্যাল মার্কেটিং নিয়ে নতুন কোর্স Jio-র, থাকছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নিয়ে পড়ার সুযোগ

ডিজিট্যাল মার্কেটিং নিয়ে নতুন কোর্স Jio-র, থাকছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নিয়ে পড়ার সুযোগ

8c13f7fb944e384d07cb06e5b1f3c208

মুম্বই:  জিও ইনস্টিটিউটের তরফে মাস্টার্সে নতুন দুটো কোর্স নিয়ে আসা হয়েছে। দু’টো কোর্সই ডিজিট্যাল স্পেসের ওপর নির্ভর করে তৈরি করা হয়েছে। দুটো কোর্সের মধ্যে একটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এবং ডাটা সায়েন্স। অপর কোর্সটি হল ডিজিট্যাল মিডিয়া এবং মার্কেটিং সায়েন্স।

জিও ইনস্টিটিউটের স্নাতকোত্তর সমস্ত কোর্স এক বছরের। সেক্ষেত্রে নতুন আনা দুটো কোর্সও এক বছরের বলে জানা গিয়েছে। প্রতিষ্ঠানের ওয়েবসাইডে গিয়ে নয়া দুই কোর্সের জন্য আবেদন করা যাবে। আগামী মাসের ২০ তারিখ পর্যন্ত নয়া দুটি কোর্সের ভর্তির জন্য আবেদন করা যাবে।

এই দুটো কোর্সে ভর্তির আবেদন করার জন্য সায়েন্স, আইটি, অঙ্ক, স্ট্যাটিটিক্স ও ইকোনমিক্সের মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতক হতে হবে। তিন বছরের স্নাতক স্তরে পড়াশোনার পরেই এই দুটো বিষয়ে আবদেন করা যাবে। আবেদনকারীদের স্নাতকস্তরের নূন্যতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।

জিও ইনস্টিটিউটের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন এই দুটো কোর্সের ভর্তির আবেদনের জন্য ২৫০০টাকা লাগবে। এরপর অনলাইনে পরীক্ষা হবে আবেদনকারীদের। অনলাইনে পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরেই প্রতিষ্ঠানে কোর্স দুটির জন্য ভর্তি হওয়া যাবে। তবে এক বছরের এই দুটো কোর্সের জন্য কত ফি ধার্য কর হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইডে এই বিষয়ে বিস্তারিত কোনও তথ্য প্রকাশ করা হয়নি।

বিশ্বের সঙ্গে ভারতের বাজারের বেশিরভাগটা ধকল করে রেখেছে ডিজিট্যাল মাধ্যম। ডিজিট্যাল মাধ্যমে বিভিন্ন পর্যায়ে কাজের সুযোগ বাড়ছে। নতুন নতুন অধ্যায় খুলে যাচ্ছে। তবে ডিজিট্যাল মাধ্যম নিয়ে সেভাবে কোনও কোর্স নেই। ডিজিট্যাল মাধ্যমে আগ্রহী পড়ুয়াদের স্বাভাবিকভাবে এই নতুন কোর্স  কিছুটা সুবিধে দেবে। অন্যদিকে, বিশ্বের চরম বাস্তবতা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স। জিও ইনস্টিটিউটের নতুন দুই কোর্স পড়ুয়াদের মনে কতটা আগ্রহের সৃষ্টি করে সেটাই দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *