ফের সাফল্যের শীর্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়, দেশের মধ্যে সেরা! কোন বিভাগে এল সম্মান?

ফের সাফল্যের শীর্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়, দেশের মধ্যে সেরা! কোন বিভাগে এল সম্মান?

72cce515c29eba4ff7088a57380bf209

কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে ফের সাফল্যের পালক৷ ‘টাইমস হায়ার এডুকেশন ইম্প্যাক্ট’-এর বিচারে দেশের সমস্ত কেন্দ্রীয় ও রাজ্য নিয়ন্ত্রিত শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান দখল করল কলকাতা বিশ্ববিদ্যালয়৷ ‘সার্বিক বৃদ্ধি ও উন্নয়ন’ বিভাগে পেল প্রথম স্থান৷ এই স্বীকৃতি মেলার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়, বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্রছাত্রী, গবেষক এবং শিক্ষা কর্মীদের অভিনন্দন জানান৷ 

আরও পড়ুন- ব্রেকিং: এগিয়ে এল গ্রীষ্মের ছুটি, দিনক্ষণ ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী

পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অর্থনৈতিক বৃদ্ধি ক্যাটাগরিতে সারা বিশ্বে ১৪ তম স্থান পেয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। আগামী দিনে বিভিন্ন ক্ষেত্র থেকে আর্থিক অনুদান পাওয়ার ক্ষেত্রে এই সাফল্য বিশ্ববিদ্যালয়কে সাহায্য করবে বলেই মনে করছে শিক্ষামহল। কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়ের কথায়, “এটা আমাদের কাছে গর্বের বিষয়।” 

এদিন টুইট করে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘দেশের সমস্ত কেন্দ্র শিক্ষাপ্রতিষ্ঠান, রাজ্যের নিয়ন্ত্রিত শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠানের মধ্যে প্রথম স্থান দখল করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়৷ এর জন্য আমি অত্যন্ত গর্বিত।’’ তিনি আরও লিখেছেন, ‘‘এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অর্থনৈতিক বৃদ্ধি ক্যাটাগরিতে সারা বিশ্বে ১৪ তম স্থান পেয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এর জন্যেও কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, সমস্ত শিক্ষক ও  পড়ুয়াদের অভিনন্দন।” 

উল্লখ্য, এর আগেও একাধিকবার সম্মানিত হয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়৷ গত বছর অ্যাকাডেমিক ব়্যঙ্কিং অফ দ্য ওয়ার্ল্ড উনিভার্সিটিস এর বিচারে ভারতে দ্বিতীয় স্থান পেয়েছিল তারা। প্রথম স্থানে ছিল আইএসসি, বেঙ্গালুরু। তৃতীয় স্থানে ছিল বেনারস হিন্দু ইউনিভার্সিটি। চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে ছিল আইআইটি দিল্লি ও আইআইটি খড়গপুর।