অধিকাংশ পড়ুয়ারা ইউনিফর্মই পায়নি! ‘ডেডলাইন’ দিল নবান্ন

অধিকাংশ পড়ুয়ারা ইউনিফর্মই পায়নি! ‘ডেডলাইন’ দিল নবান্ন

13f64b050f8baa2e12821916d94befe1

কলকাতা: পুজোর আগেই রাজ্যের সমস্ত সরকারি ও সরকার পোষিত স্কুল পড়ুয়াদের ইউনিফর্ম দেওয়ার কাজ সম্পূর্ণ করার জন্য রাজ্য সরকার নির্দেশ দিয়েছে।আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ৪ কোটি ছাত্র-ছাত্রীদের হাতে দু’সেট করে ইউনিফর্ম তুলে দিতে হবে বলে এক নির্দেশিকায় রাজ্য স্কুল শিক্ষা দফতর জেলাশাসকদের নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন- শিক্ষাক্ষেত্রে ‘মমতায়ন’! আচার্য পদে মুখ্যমন্ত্রীই! ক্ষোভ বাড়ছে বিরোধীদের

বিষয় হল, নতুন শিক্ষাবর্ষের ৮ মাস পেরিয়ে গেলেও অনেক স্কুলের পড়ুয়ারা এখনও ইউনিফর্মের এক সেটও পায়নি। তাই রাজ্যের সমস্ত স্কুলের পড়ুয়াদের দুই সেট ইউনিফর্ম দেওয়ার সময়সীমা বেঁধে দিল নবান্ন। জানান হয়েছে, যে সব স্বনির্ভর গোষ্ঠী এই কাজে যুক্ত আছে তাদের উপযুক্ত প্রশিক্ষণের জন্য ভারপ্রাপ্ত অতিরিক্ত জেলাশাসকদের দ্বায়িত্ব দিতে বলা হয়েছে। ব্যাঙ্কের সঙ্গে কথা বলে ক্রেডিট লিঙ্কের ব্যবস্থা করারও পরামর্শ দেওয়া হয়েছে। কাজের অগ্রগতি প্রতি সপ্তাহে পর্যালোচনা করারও নির্দেশ দেওয়া হয়েছে। সূত্রের খবর, কলকাতা সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া সহ একাধিক জেলার স্কুলগুলিতে ইউনিফর্মের এক সেটও যায়নি।

স্কুল ইউনিফর্মের পাশাপাশি অনেক স্কুল, অঙ্গনওয়াড়ি কেন্দ্র এবং প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ঠিকমতো জল সরবরাহ হচ্ছে কিনা সে দিকেও নজর দিচ্ছে নবান্ন। অনেকের মত, আগামী বছর পঞ্চায়েত নির্বাচনের কথা মাথায় রেখেই দ্রুত কাজ সারতে চাইছে সরকার। ভোট যে এগিয়ে আসতে পারে তার একটা ইঙ্গিত আগেই মিলেছে। ইঙ্গিত দিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রেক্ষিতেই চট জলদি কাজ সেরে নেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *