প্রাইভেট টিউশন বন্ধে কঠোর ব্যবস্থার প্রস্তুতি শুরু, ২০০ জন শিক্ষক চিহ্নিত

প্রাইভেট টিউশন বন্ধে কঠোর ব্যবস্থার প্রস্তুতি শুরু, ২০০ জন শিক্ষক চিহ্নিত

8e00cd48b1e2c3b31bc5c65bdce909a4

কলকাতা: রাজ্যের সরকারি ও সরকারি সহায়তা প্রাপ্ত স্কুলের শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধ করতে রাজ্যের শিক্ষা দফতর অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে। প্রাথমিকভাবে এই ধরণের কাজের সঙ্গে যুক্ত কলকাতা ও শহরতলি এলাকার ৪৫ টি স্কুলের প্রায় ২০০ জন শিক্ষককে চিহ্নিত করে সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষকে নোটিশ পাঠানো হয়েছে বলে বিদ্যালয় শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে। সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষকদের ১৫ দিনের মধ্যে এই বিষয়ে শিক্ষা দফতরকে রিপোর্ট দিতে হবে বলে খবর।

আরও পড়ুন: বিতর্কের মাঝেই অগ্নিপথ প্রকল্পে নিয়োগ বিজ্ঞপ্তি বায়ুসেনার

রাজ্যের সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক-শিক্ষিকারা যাতে কোনও ভাবেই প্রাইভেট টিউশন করতে না পারেন তার জন্য শিক্ষা দফতর কঠোর পদক্ষেপ নেবে তা আগেই জানা গিয়েছিল। সেই প্রক্রিয়াই এখন শুরু হল। কয়েক সপ্তাহ আগেই শিক্ষা দফতর এক নির্দেশিকায় জানিয়েছিল, সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক-শিক্ষিকারা কোনও ভাবেই প্রাইভেটে পড়াতে পারবেন না। নিয়মের অন্যথা হলে সর্বোচ্চ শাস্তি হিসেবে কোনও শিক্ষককের চাকরিও চলে যেতে পারে, আটকে যেতে পারে পেনশনও। এমনটাই জানান হয়েছিল।

এদিকে বদলিতে স্বচ্ছতা আনতে রাজ্য সরকার সমস্ত সরকারি এবং সরকারি সাহায্য প্রাপ্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, অধ্যাপিকাদের জন্য অনলাইন পোর্টাল চালু করতে চলেছে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আজ জানিয়েছেন, খুব শীঘ্রই এই পোর্টাল চালু হবে। উল্লেখ্য, রাজ্যে বর্তমানে সরকারি এবং সরকারি সাহায্য প্রাপ্ত বিভিন্ন কলেজে প্রায় সাড়ে ১৩ হাজার অধ্যাপক, অধ্যাপিকা রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *