আজও কলকাতায় বৃষ্টি বিড়ম্বনার শঙ্কা

কলকাতা: বসন্তের অকালবর্ষণ আগামীকাল পর্যন্ত চলবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের আরও বেশকিছু জেলায় আগামী দু’দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে শনিবার পর্যন্ত এইরকম আবহাওয়া থাকবে বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা। সন্ধের দিকে ঝোড়ো হাওয়া এবং বৃষ্টির সম্ভাবনা রয়েছে শনিবারও। ফলে রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের পারদ কম থাকবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। তবে সোমবার

5ea9e6ce51de7ad5f4a76e983257950b

আজও কলকাতায় বৃষ্টি বিড়ম্বনার শঙ্কা

কলকাতা: বসন্তের অকালবর্ষণ আগামীকাল পর্যন্ত চলবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের আরও বেশকিছু জেলায় আগামী দু’দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে শনিবার পর্যন্ত এইরকম আবহাওয়া থাকবে বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা।  সন্ধের দিকে ঝোড়ো হাওয়া এবং বৃষ্টির সম্ভাবনা রয়েছে শনিবারও। ফলে রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের পারদ কম থাকবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।

তবে সোমবার থেকে ফের বাড়তে পারে তাপমাত্রা। তেমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে শনিবার পর্যন্ত বৃষ্টি হলেও বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকার ফলে ভ্যাপসা গরম থাকার সম্ভাবনাও রয়েছে। শনিবার বাঁকুড়া, মেদিনীপুর, বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রামের মতো একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই তালিকা থেকে বাদ যাচ্ছে না কলকাতাও। শনিবার আকাশ প্রধানত মেঘলা থাকবে বলেও পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার আরও কিছুটা নামতে পারে পারদ।

আলিপুর আবহাওয়া দফতরেরঅধিকর্তা গণেশকুমার দাস আগেই পূর্বাভাস দিয়েছিলেন, পশ্চিমি ঝঞ্ঝা এবং পুবালি হাওয়ার মধ্যে সংঘর্ষের জেরে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে বৃষ্টি ঘটাতে পারে। তবে তা হালকা থেকে মাঝারি মানের বৃষ্টি। দিন কয়েক আগে কালবৈশাখীর সম্ভাবনা থাকলেও এই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে কালবৈশাখীর দ্বার রুদ্ধ হতে পারে বলে মত আবহাওয়াবিদদের। আকাশ মেঘলা থাকায় সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করছিল স্বাভাবিকের নিচে। তবে সর্বোচ্চ তাপমাত্রা কম থাকলেও আর্দ্রতা বেড়ে গিয়ে নাভিশ্বাস উঠছিল শহর ও শহরতলির বাসিন্দাদের। শনিবার কলকাতার আকাশ থাকবে প্রধানত মেঘলা। শুক্রবার অবশ্য কলকাতার আকাশ ছিল আংশিক মেঘলা। আবহাওয়াবিদরা জানান, এদিন রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। সর্বনিম্ন, ২৩.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে অপেক্ষিক আদ্রর্তার পরিমাণ ছিল সর্বোচ্চ ৯২ শতাংশ। সর্বনিম্ন,৪২ শতাংশ। গত চব্বিশ ঘন্টায় কলকাতা ও পাশ্ববর্তী অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে ১.৮ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *