এবার উচ্চ মাধ্যমিকে সেমেস্টার, চার বার পরীক্ষায় বসবে রাজ্যের পড়ুয়ারা

এবার উচ্চ মাধ্যমিকে সেমেস্টার, চার বার পরীক্ষায় বসবে রাজ্যের পড়ুয়ারা

ab722ed9d4f9e9e31f79e1bb01c78ff9

কলকাতা:  একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষায় সেমেস্টার পদ্ধতি চালু করতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ২০২৪ শিক্ষাবর্ষে যে সব পড়ুয়া একাদশ শ্রেণিতে ভর্তি হবে, তাদের সেমেস্টার পদ্ধতিতে উচ্চমাধ্যমিক দিতে হবে। সেমেস্টার পদ্ধতিতে মূল্যায়ন করে প্রথম ফলাফল ঘোষণা হবে ২০২৬ সালে। রাজ্যের শিক্ষানীতিতে সেমেস্টারের প্রস্তাব করা হয়েছিল। মন্ত্রিসভা তাতে অনুমোদন দেয়৷ 

নয়া পদ্ধতিতে একাদশ শ্রেণিতে দু’টি এবং দ্বাদশ শ্রেণিতে দু’টি সেমেস্টার পরীক্ষা হবে। ২০২৪ সালের নভেম্বর মাসে একাদশ শ্রেণির প্রথম সেমেস্টার অনুষ্ঠিত হবে। ২০২৫ সালের মার্চে হবে দ্বিতীয় সেমেস্টার। ওই বছর নভেম্বর মাসে হবে দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টার। এর পর ২০২৬ সালের মার্চে দ্বাদশ শ্রেণির দ্বিতীয় সেমেস্টার পরীক্ষা হবে। তবে দ্বাদশ শ্রেণির দু’টি সেমেস্টারের উপর মূল্যায়ন করেই উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হবে।

দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টার এমসিকিউয়ের মাধ্যমে মূল্যায়ন করার পরিকল্পনা রয়েছে সংসদের। এক্ষেত্রে ওএমআর শিটে উত্তর লিখতে হবে পড়ুয়াদের। দ্বিতীয় সেমেস্টার হবে নৈর্ব্যাক্তিক। অর্থাৎ ছোট, বড় মিলিয়ে সব ধরনের প্রশ্নের উত্তর লিখতে হবে৷ তবে প্র্যাকটিকাল পরীক্ষা একবারই হবে। এটা সেমেস্টারে ভাগ করা হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *