বীরভূমে বেহাল স্বাস্থ্য পরিষেবা, সমস্যায় রোগীরা

রামপুরহাট: উদ্দেশ্য ছিল উন্নতমানের আধুনিক স্বাস্থ্য পরিষেবা প্রত্যেক প্রান্তিক মানুষের কাছে পৌঁছে দেওয়া। ১.৫ লক্ষ টাকা পর্যন্ত এই কার্ডধারী পরিবারে যে কেউ চিকিৎসা পাবেন ক্যাশলেস হিসেবে। বিশেষ জটিল রোগের ক্ষেত্রে ৩.৫ লক্ষ টাকা পর্যন্ত বীমার আওতায় থেকে চিকিৎসা করা যাবে। চিকিৎসায় থাকাকালীন সমস্ত চিকিৎসা, পরীক্ষা নিরীক্ষা, ওষুধ খাবার দেওয়া হবে বিনামূল্যে। এছাড়াও এই প্রকল্পে যাতায়াত

ac62c2db95d1fff4fb0410bde9e08bc7

বীরভূমে বেহাল স্বাস্থ্য পরিষেবা, সমস্যায় রোগীরা

রামপুরহাট: উদ্দেশ্য ছিল উন্নতমানের আধুনিক স্বাস্থ্য পরিষেবা প্রত্যেক প্রান্তিক মানুষের কাছে পৌঁছে দেওয়া। ১.৫ লক্ষ টাকা পর্যন্ত এই কার্ডধারী পরিবারে যে কেউ চিকিৎসা পাবেন ক্যাশলেস হিসেবে। বিশেষ জটিল রোগের ক্ষেত্রে ৩.৫ লক্ষ টাকা পর্যন্ত বীমার আওতায় থেকে চিকিৎসা করা যাবে। চিকিৎসায় থাকাকালীন সমস্ত চিকিৎসা, পরীক্ষা নিরীক্ষা, ওষুধ খাবার দেওয়া হবে বিনামূল্যে। এছাড়াও এই প্রকল্পে যাতায়াত ভাড়া বাবদ ২০০ টাকা এবং রোগীর হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরের ৫ দিন ওষুধ বিনামূল্যে পাওয়া যাবে।

কিন্তু, কার্ড থাকা সত্ত্বেও চিকিৎসাধীন রোগীর ওষুধ মিলছে না রামপুরহাট সুপার স্পেসালিটি হাসপাতালে। অভিযোগ, রোগীর পরিবারের লোকেরা ওষুধ আনতে গেলে ওষুধদের দোকানের মালিক সাফ জানিয়ে দিচ্ছেন বকেয়া টাকা না পেলে ওষুধ দিতে পারবে না। এরকম এক ওষুদের দোকানের মালিক বিকাশ মন্ডল জানান, “দীর্ঘদিন ধরে বকেয়া ওষুধের টাকা আমরা পাচ্ছি না। হাসপাতালে বিলের বিষয়ে বলা হচ্ছে, বিল পাওয়ার কোনো নিশ্চয়তা নেই। এই বিল কবে পাবেন তার ঠিক নেই। তাই বাধ্য হয়ে আমরা রোগীর ওষুধ দিতে পারছি না। ছয়মাস থেকে আমরা কোনো বকেয়া টাকা পাই নি। স্টকিস্টদের কাছে অনেক টাকা বাকি হয়ে যাওয়ায় আমাদের ওষুধ দিচ্ছে না।” হাসপাতালে হৃদরোগে আক্রান্ত এক রোগীর আত্মীয় স্নেহা বিবি জানান, “ওষুধের দোকানে গেলে ওষুধ পাচ্ছি না। খুব বিপদে পরেছি। কি করবো বুঝতে পারছি না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *