ফের বাংলার বুকে ধেয়ে আসছে দুর্যোগ, চলবে তিনদিন

কলকাতা: আগামী তিনদিন ধরে চলবে ঝড় বৃষ্টি ৷ বুধবার বৃষ্টির দাপট বাড়তে পারে ৷ ফের কালবৈশাখীর পূর্বাভাসও জারি করল আলিপুর আবহাওয়া দফতর ৷ আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী মঙ্গল ও বুধবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের একটা বড় অংশে ঝড় জল হতে পারে। মার্চে সাধারণত দু’টো কালবৈশাখী পায় কলকাতা । কিন্তু চলতি মাসে শহরের ওপর দিয়ে বয়ে

f133acb887d16bfc6765cc31a0914da2

ফের বাংলার বুকে ধেয়ে আসছে দুর্যোগ, চলবে তিনদিন

কলকাতা: আগামী তিনদিন ধরে চলবে ঝড় বৃষ্টি ৷ বুধবার বৃষ্টির দাপট বাড়তে পারে ৷ ফের কালবৈশাখীর পূর্বাভাসও জারি করল আলিপুর আবহাওয়া দফতর ৷ আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী মঙ্গল ও বুধবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের একটা বড় অংশে ঝড় জল হতে পারে। মার্চে সাধারণত দু’টো কালবৈশাখী পায় কলকাতা । কিন্তু চলতি মাসে শহরের ওপর দিয়ে বয়ে গিয়েছে দু’টো কালবৈশাখী । আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, এর কারণ পার্শ্ববর্তী রাজ্য ঝাড়খণ্ড । ক্রমশ তেতে উঠছে ঝাড়খণ্ডের মাটি । একইসঙ্গে রাজ্যের উপর জোলো হাওয়ার আনাগোনা থাকায় ঝড়বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হচ্ছে । ফি বছর মার্চের শুরু থেকেই রাঢ়বঙ্গ, বিহার, ঝাড়খণ্ড লাগোয়া ওড়িশার মাটি দ্রুত গরম হতে থাকে ।

মার্চের মাঝামাঝি পাথুরে মাটি এতটাই তপ্ত হয়ে ওঠে যে, সেখানকার বাতাসও গরম হয়ে উপরে উঠে যায় । তার শূন্যস্থান পূরণ করতে বঙ্গোপসাগর থেকে ছুটে আসে জলীয় বাষ্পে পরিপূর্ণ হাওয়া । যা উল্লম্ব মেঘ তৈরি করে । ঈশান কোণের এই কালো মেঘ বায়ুমণ্ডলের উপরে উঠে ঠান্ডা বাতাসের ছোঁয়া পেলেই বজ্রগর্ভ মেঘপুঞ্জের সৃষ্টি হয় । তার থেকেই আকাশ কালো করে শুরু হয় ঝড় বৃষ্টি । আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাসের কথায়, ‘সমুদ্র ও স্থলভাগ, দু’দিক দিয়েই ঠান্ডা হাওয়া আসছে। ফলে গরম জোলো বাতাস আপাতত নেই। ভেজা মাটি রোদ পড়লেও গরম হচ্ছে না। তাই বাতাসও ঠান্ডা থাকছে’। মঙ্গলবার কলকাতার আকাশ থাকবে পরিস্কার । সোমবার অবশ্য কলকাতার আকাশ ছিল পরিস্কার । আবহাওয়াবিদরা জানান, এদিন রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস । স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি । সর্বনিম্ন,২১.৫ ডিগ্রি সেলসিয়াস । স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম । বাতাসে অপেক্ষিক আদ্রর্তার পরিমাণ ছিল সর্বোচ্চ ৯০ শতাংশ । সর্বনিম্ন,২৩ শতাংশ । গত চব্বিশ ঘন্টায় কলকাতা ও পাশ্ববর্তী অঞ্চলে বৃষ্টিপাত হয় নি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *