সোশ্যাল মিডিয়ায় নয়া নজরদারি, অফিসার নিয়োগ কমিশনের

কলকাতা: এবারের লোকসভা নির্বাচনে সোশ্যাল মিডিয়ায় ব্যঙ্গ, বিদ্রুপ এবং নানা ধরনের প্রচার নিয়ে বিব্রত নির্বাচন কমিশন। সোশ্যাল মিডিয়ার উপর নজরদারি চালাতে নোডাল অফিসার নিয়োগ করল কমিশন। কলকাতায় কমিশনের দপ্তরে একজনকে এবং দিল্লিতে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের দপ্তরে তিনজন নোডাল অফিসার নিয়োগ করা হল। এই নোডাল অফিসারদের কাজ হবে, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ট্যুইটার, ইনস্টাগ্রামে কী ধরনের প্রচার হচ্ছে,

109baa1ae21997aebea0a35adf05d9af

সোশ্যাল মিডিয়ায় নয়া নজরদারি, অফিসার নিয়োগ কমিশনের

কলকাতা: এবারের লোকসভা নির্বাচনে সোশ্যাল মিডিয়ায় ব্যঙ্গ, বিদ্রুপ এবং নানা ধরনের প্রচার নিয়ে বিব্রত নির্বাচন কমিশন। সোশ্যাল মিডিয়ার উপর নজরদারি চালাতে নোডাল অফিসার নিয়োগ করল কমিশন। কলকাতায় কমিশনের দপ্তরে একজনকে এবং দিল্লিতে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের দপ্তরে তিনজন নোডাল অফিসার নিয়োগ করা হল।

এই নোডাল অফিসারদের কাজ হবে, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ট্যুইটার, ইনস্টাগ্রামে কী ধরনের প্রচার হচ্ছে, তার উপর নজরদারি করা। যদি কোনও পোস্ট আপত্তিজনক হয়, তাহলে তা ডিলিট করে দেওয়ার জন্য ফেসবুক, হোয়াটসঅ্যাপ সহ সোশ্যাল মিডিয়াগুলিকে বলা হবে। এর জন্য ওই সব সংস্থাতে তারা নোডাল অফিসার নিয়োগ করবে। যাঁদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখবেন কমিশনের নিযুক্ত নোডাল অফিসার।

সোমবার পর্যন্ত সি-ভিজিল অ্যাপে অভিযোগ জমা পড়েছে ১৪৬৪টি। এর মধ্যে অনেক অভিযোগ ওই সোশ্যাল মিডিয়ায় নানা ধরনের পোস্ট নিয়ে। গত সপ্তাহে দিল্লিতে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কর্তারা সোশ্যাল মিডিয়ার বিভিন্ন সংস্থার দেশের প্রধানের সঙ্গে বৈঠক করেন। তারপর ঠিক হয়, উভয়পক্ষই নোডাল অফিসার নিয়োগ করে ওই ধরনের প্রচার বন্ধ করতে উদ্যোগী হবে। সেই মতো কলকাতায় নোডাল অফিসার নিয়োগ করেছে কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *