ভোটকর্মীদের ভাতা কত? ক্ষুব্ধ কর্মীদের কমিশনকে চিঠি

কলকাতা: ভোট কর্মীদের ভাতা গত লোকসভা নির্বাচনের তুলনায় বাড়ল না। প্রিসাইডিং অফিসারদের প্রতিদিনের জন্য সাড়ে তিনশো টাকা ও পোলিং অফিসারদের আড়াইশো টাকা ভাতা এবারও ধার্য করা হয়েছে। রাজ্য স্বরাষ্ট্র দপ্তরের নির্বাচন সংক্রান্ত শাখা গত পয়লা এপ্রিল ভোটকর্মীদের ভাতা সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। গত লোকসভা নির্বাচনের আগে জারি হওয়া বিজ্ঞপ্তির সঙ্গে তুলনা করে দেখা যাচ্ছে, ভোটের

c665ec76e7155a2587f0d3a811dc5dec

ভোটকর্মীদের ভাতা কত? ক্ষুব্ধ কর্মীদের কমিশনকে চিঠি

কলকাতা: ভোট কর্মীদের ভাতা গত লোকসভা নির্বাচনের তুলনায় বাড়ল না। প্রিসাইডিং অফিসারদের প্রতিদিনের জন্য সাড়ে তিনশো টাকা ও পোলিং অফিসারদের আড়াইশো টাকা ভাতা এবারও ধার্য করা হয়েছে। রাজ্য স্বরাষ্ট্র দপ্তরের নির্বাচন সংক্রান্ত শাখা গত পয়লা এপ্রিল ভোটকর্মীদের ভাতা সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে।

গত লোকসভা নির্বাচনের আগে জারি হওয়া বিজ্ঞপ্তির সঙ্গে তুলনা করে দেখা যাচ্ছে, ভোটের দিন খাওয়ার খরচ বাবদ যে টাকা দেওয়া হয় সেটা শুধু ১৫০ টাকা থেকে বাড়িয়ে ১৭০ টাকা করা হয়েছে। ভোটের দিন ওই টাকার খাবারের প্যাকেট ভোট কর্মীদের দেওয়া হবে। প্যাকেট দেওয়া সম্ভব না হলে নগদ টাকা ভোট কর্মীদের দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে। ভোট গণনার কাজে যুক্ত সুপারভাইজার ও সহায়কদের জন্য যথাক্রমে তিনশো ও আড়ইশো টাকা করে ভাতা থাকছে।

ভোটের জন্য প্রশিক্ষণ নেওয়া ও ভোটের কাজ করার জন্য সমহারে ভাতা দেওয়া হয়। প্রিসাইডিং ও পোলিং অফিসারদের মোট তিন দিনের প্রশিক্ষণ দেওয়া হয়। ভোটের আগের দিন ডিস্ট্রিবিউশন সেন্টারে গিয়ে ইভিএম এবং অন্যান্য উপকরণ সংগ্রহ করে ভোট কেন্দ্রে যেতে হয় কর্মীদের। ভোটের আগের দিন ও ভোটের দিনের জন্য ভাতা দেওয়া হয়। সব মিলিয়ে ভোটের কাজ করার জন্য মোট পাঁচ দিনের ভাতা পান ভোট কর্মীরা। প্রিসাইডিং অফিসাররা পাঁচ দিনের জন্য দিন পিছু সাড়ে তিনশো টাকা হিসেবে মোট পাবেন ১৭৫০ টাকা। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পোলিং অফিসার প্রতিদিন আড়াইশো টাকা হিসেবে মোট পাচ্ছেন ১২৫০ টাকা। ভোট গণনার কাজে নিযুক্ত কর্মীদের দুদিন প্রশিক্ষণ নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *