ইউনিফর্ম না পরে এজলাসে প্রবেশ, পুলিশকে ভর্ৎসনা আদালতের

কলকাতা: বেশ কয়েকজন পুলিশ অফিসার ও পুলিশকর্মী ইউনিফর্ম না পরে আদালতে সরাসরি হাজির হওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন কলকাতা নগর দায়রা কোর্টের মুখ্য বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলাল। মঙ্গলবার এ নিয়ে উষ্মা প্রকাশ করে মুখ্য বিচারক এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা বলেন কলকাতা পুলিশের নগরপাল ও যুগ্ম কমিশনার (ক্রাইম)কে। এদিকে, খোদ মুখ্য বিচারক বিষয়টি নিয়ে সরব

3690b6b84a201f8a145dfc05beb16ec7

ইউনিফর্ম না পরে এজলাসে প্রবেশ, পুলিশকে ভর্ৎসনা আদালতের

কলকাতা: বেশ কয়েকজন পুলিশ অফিসার ও পুলিশকর্মী ইউনিফর্ম না পরে আদালতে সরাসরি হাজির হওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন কলকাতা নগর দায়রা কোর্টের মুখ্য বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলাল। মঙ্গলবার এ নিয়ে উষ্মা প্রকাশ করে মুখ্য বিচারক এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা বলেন কলকাতা পুলিশের নগরপাল ও যুগ্ম কমিশনার (ক্রাইম)কে।

এদিকে, খোদ মুখ্য বিচারক বিষয়টি নিয়ে সরব হওয়ায় কলকাতা পুলিশের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়। জানা গিয়েছে, আদালতের ওই নির্দেশের কপি এদিনই যাতে লালবাজারের সদর দপ্তরে গিয়ে পৌঁছয়, সে বিষয়ে কোর্টের তরফে তোড়জোড়ও শুরু হয়।

অভিযোগ উঠেছে, কলকাতা নগর দায়রা আদালতের বিভিন্ন ট্রায়াল কোর্টে মামলার শুনানির সময় অধিকাংশ পুলিশ অফিসার ও তদন্তকারী অফিসার (আইও) ইউনিফর্ম না পরে সাদা পোশাকে চলে আসেন। এমনকী ইউনিফর্ম ছাড়াই মামলার কেস ডায়েরি (সিডি) নিয়ে তাঁরা সরাসরি কোর্টের ভিতরে চলে আসেন। সরকারি আইনজীবীদের সঙ্গেও মামলার নানা বিষয় নিয়ে আলাপ আলোচনা করে থাকেন। সাড়া জাগানো মামলার ক্ষেত্রেও লালবাজারের গোয়েন্দা অফিসাররা বহু সময় ইউনিফর্ম না পরেই সরাসরি এজলাসে প্রবেশ করেন বলেও অভিযোগ উঠেছে। এর আগেও মুখ্য বিচারক কয়েকটি ক্ষেত্রে পুলিশ কর্মীদের কড়া ভাষায় এনিয়ে ভর্ৎসনা করে সতর্ক করে দেন। সেখানে ভরা এজলাসে বিচারক মন্তব্য করেছিলেন, আদালতে পুলিশের ইউনিফর্ম পরে না আসাটা ‘আদর্শ আচরণবিধি লঙ্ঘনের’ মধ্যেই পড়ে। বিষয়টি নিয়ে পুলিশ কর্মীদের সতর্ক থাকা একান্ত জরুরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *