বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টায় ৯ বিএনপি কর্মীর মৃত্যুদণ্ড

আজ বিকেল: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ডের সাজা শোনাল পাবনার একটি আদালত। এই ঘটনায় ২৫ জনের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। আরও ১৩ জনকে ১০ বছরের কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। পাবনার ঈশ্বরদীতে ২৫ বছর আগে ১৯৯৪ সালে একটি ট্রেনে হামলা চালানো হয়েছিল। সেই ট্রেনে ছিলেন শেখ হাসিনা। বিরোধী দলনেত্রী

5ed5d18d50facd0effd96704d23e15e7

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টায় ৯ বিএনপি কর্মীর মৃত্যুদণ্ড

আজ বিকেল: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ডের সাজা শোনাল পাবনার একটি আদালত। এই ঘটনায় ২৫ জনের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে।  আরও ১৩ জনকে ১০ বছরের কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। পাবনার ঈশ্বরদীতে ২৫ বছর আগে ১৯৯৪ সালে একটি ট্রেনে হামলা চালানো হয়েছিল। সেই ট্রেনে  ছিলেন শেখ হাসিনা।

বিরোধী দলনেত্রী থাকাকালীন ১৯৯৪ সালে ট্রেনে চড়ে দেশে ঘুরে প্রচার করছিলেন শেখ হাসিনা। ২৩ সেপ্টেম্বর পাবনার ট্রেন ঈশ্বরীপুরে পৌঁছালে গুলি চালানো হয় হাসিনার বগিতে। খালেদা জিয়ার আমলে ওই হামলায় কোনওক্রমে বেঁচে যান হাসিনা। মৃত্য দণ্ডাদেশ প্রাপ্ত ৯ জনই বিএনপির নেতা। এর মধ্যে রয়েছেন বিএনপির এক কেন্দ্রীয় কমিটির সদস্য, বিএনপির পাবনা জেলা সম্পাদক। মৃত্যু দণ্ডাদেশ প্রাপ্তদের মধ্যে একজন পলাতক। এদিকে নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাচ্ছে বিএনপি।

জানা গিয়েছে, হামলার পরে পরেই ওই ঘটনায় মোট ১৩৫ জনের বিরুদ্ধে মামলা করে রেল পুলিশ। কিন্তু খালেদা জিয়ার আমলে সেই মামলাটিকে ধামাচাপা দেওয়া হয়েছিল। পরে ১৯৯৬ সালে আওয়ামী লিগ ক্ষমতায় এলে এনিয়ে ফের তদন্ত শুরু হয়।  এতদিনে সেই মামলার চার্জশিট জমা দিয়ে উঠতে পেরেছে পুলিশ।  ৫২ জনের বিরুদ্ধে চার্জশিট পেস হলে নতুন করে মামলার শুনানি শুরু হয়। এতদিনে সাজা ঘোষণা হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *