ভোটের গেরোয় বন্ধ সরকারি ভাবে ধান কেনার কাজ

কলকাতা: লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পর বিভিন্ন সরকারি এজেন্সির মাধ্যমে চাষিদের কাছ থেকে ধান কেনার কাজ বন্ধ হয়ে গিয়েছে। খাদ্য দপ্তরের স্থায়ী কেন্দ্রীয় ক্রয় কেন্দ্রগুলি (সিপিসি) থেকে শুধু ধান কেনা হচ্ছে। রাজ্যে চারশোর কিছু বেশি সিপিসি রয়েছে। সিপিসি-গুলির অবস্থান কাছাকাছি না হওয়ার জন্য অধিকাংশ চাষি অস্থায়ী শিবিরে ধান বিক্রি করতে বেশি উৎসাহী হন। বেনফেড, কনফেড,

4a0d001a3c35ee7a48d9571cbbfab2a9

ভোটের গেরোয় বন্ধ সরকারি ভাবে ধান কেনার কাজ

কলকাতা: লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পর বিভিন্ন সরকারি এজেন্সির মাধ্যমে চাষিদের কাছ থেকে ধান কেনার কাজ বন্ধ হয়ে গিয়েছে। খাদ্য দপ্তরের স্থায়ী কেন্দ্রীয় ক্রয় কেন্দ্রগুলি (সিপিসি) থেকে শুধু ধান কেনা হচ্ছে। রাজ্যে চারশোর কিছু বেশি সিপিসি রয়েছে।

সিপিসি-গুলির অবস্থান কাছাকাছি না হওয়ার জন্য অধিকাংশ চাষি অস্থায়ী শিবিরে ধান বিক্রি করতে বেশি উৎসাহী হন। বেনফেড, কনফেড, ইসিএসসি প্রভৃতি এজেন্সির অধীনে গ্রামের কৃষি সমবায় সংস্থাগুলি অস্থায়ী শিবির খুলে ধান কেনে। এজেন্সিগুলি মহিলাদের দ্বারা পরিচালিত স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ধান কিনতে নামিয়েছিল। স্বনির্ভর গোষ্ঠীগুলি গ্রামে ঢুকে ধান কিনছিল। এজেন্সিগুলির ধান কেনা বন্ধ হয়ে যাওয়ায় সমবায় সংস্থা ও স্বনির্ভর গোষ্ঠীকে কাজে লাগানো যাচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *