শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘ফনি’, হাঁসফাঁস গরমে মিলবে না মুক্তি

কলকাতা: কোথাও কোথাও স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও প্রবল গরম থেকে স্বস্তি মিলবে না আজ, রবিবারও। বরং শনিবারের তুলনায় আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে। চলতি মরশুমে শনিবারই ছিল কলকাতার উষ্ণতম দিন। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ শনিবারও বিভিন্ন

a3654092366bdcbb5710c29dbc351faa

শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘ফনি’, হাঁসফাঁস গরমে মিলবে না মুক্তি

কলকাতা: কোথাও কোথাও স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও প্রবল গরম থেকে স্বস্তি মিলবে না আজ, রবিবারও। বরং শনিবারের তুলনায় আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে। চলতি মরশুমে শনিবারই ছিল কলকাতার উষ্ণতম দিন।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ শনিবারও বিভিন্ন জায়গায় হয়েছে। এর জেরে সামান্য বৃষ্টিপাতও হয়েছে কোথাও কোথাও। কিন্তু তাতে গরমের জন্য হাঁসফাঁস অবস্থার তেমন কোনও পরিবর্তন হয়নি।

অন্যদিকে, ঘূর্ণিঝড় ‘ফনি’র দিকেও নজর রাখছেন আলিপুরের আবহাওয়াবিদরা। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, বঙ্গোপসাগর ও সংলগ্ন ভারত মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফনি’ শনিবার সন্ধ্যায় চেন্নাই উপকূল থেকে ১২০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং অন্ধ্রপ্রদেশের মছলিত্তনম থেকে ১৩৯০ কিলোমিটার দূরে অবস্থান করছে। অতি তীব্র সাইক্লোনে পরিণত হওয়ার রসদ রয়েছে এই ঘূর্ণিঝড়টির মধ্যে। যা আগামী ১২-২৪ ঘণ্টার মধ্যে আছড়ে পড়তে পারে। তবে তামিলনাড়ু উপকূলে, নাকি ভারতীয় ভূখণ্ডের উত্তর-পশ্চিমের কোনও অংশে তা আছড়ে পড়বে, সেদিকে নজর রাখছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। এর কোনও ধরনের প্রভাব গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও এরাজ্যে পড়বে কি না, তাও নজরে রাখছেন আলিপুরের আবহাওয়াবিদরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *